এ বার ইঞ্জিনিয়ারিংয়ের কাউন্সেলিং তিন দফায়

বিগত বছরের মতো চার দফায় নয়। এ বার ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির কাউন্সেলিং তিন দফায় হবে বলে শুক্রবার জানান জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত। কাউন্সেলিংয়ের প্রক্রিয়া দীর্ঘায়িত না-করতেই এই পরিকল্পনা। ঠিক কবে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির কাউন্সেলিং হবে, ধোঁয়াশায় আছেন জয়েন্ট এন্ট্রান্স উত্তীর্ণ ছাত্রছাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০১৪ ০৩:৩৮
Share:

বিগত বছরের মতো চার দফায় নয়। এ বার ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির কাউন্সেলিং তিন দফায় হবে বলে শুক্রবার জানান জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত। কাউন্সেলিংয়ের প্রক্রিয়া দীর্ঘায়িত না-করতেই এই পরিকল্পনা।

Advertisement

ঠিক কবে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির কাউন্সেলিং হবে, ধোঁয়াশায় আছেন জয়েন্ট এন্ট্রান্স উত্তীর্ণ ছাত্রছাত্রীরা। এই অবস্থায় এ দিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানের পরে ভাস্করবাবু জানান, কাউন্সেলিং শুরুর সম্ভাব্য তারিখ তাঁরা আগামী সপ্তাহে জানাতে পারবেন। যে-সংস্থা কাউন্সেলিং পরিচালনা করে, সেই ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টার (এনআইসি)-এর সঙ্গে ১৮ জুন বৈঠকে বসবেন বোর্ড-কর্তৃপক্ষ। তার পরে কাউন্সেলিং শুরু করার ব্যাপারে তাঁরা স্পষ্ট ধারণা পাবেন বলে বোর্ড-কর্তৃপক্ষের আশা।

জয়েন্টের কাউন্সেলিং শুরু হওয়ার আগে প্রতি বছরই প্রি-কাউন্সেলিংয়ের আয়োজন করে বেসরকারি ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, ম্যানেজমেন্ট কলেজ কর্তৃপক্ষের সংগঠন ‘আপাই।’ শুক্রবার তিন দিনের প্রি-কাউন্সেলিংয়ের উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। উদ্বোধনী অনুষ্ঠানের পরে ভাস্করবাবু জানান, ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য জাতীয় স্তরে যে-প্রবেশিকা পরীক্ষা হয়েছে, তার ফল এখনও বেরোয়নি। রাজ্যের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলির ১০ শতাংশ আসনে ওই প্রবেশিকা থেকেই ছাত্রছাত্রী ভর্তি করা হয়। তাই ওই পরীক্ষার ফল না-বেরোনো পর্যন্ত রাজ্য জয়েন্টের কাউন্সেলিংয়ের তারিখও ঘোষণা করা যাচ্ছে না। তা ছাড়া এই শিক্ষাবর্ষে ইঞ্জিনিয়ারিংয়ে কত আসন বাড়ল, সেই তথ্যও এখনও তাঁদের কাছে পৌঁছয়নি। ভাস্করবাবু বলেন, “এনআইসি-র সঙ্গে বৈঠকে যাবতীয় ধোঁয়াশা কেটে যাবে বলে আশা করছি। তাই আগামী সপ্তাহে কাউন্সেলিং শুরুর দিন জানাতে পারব।”

Advertisement

এ দিনের অনুষ্ঠানে পরিবহণমন্ত্রী রাজ্যের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ-বিশ্ববিদ্যালয়ের মানের প্রশংসা করেন। তাঁর দাবি, যত ছাত্রছাত্রী প্রতি বছর বাইরে পড়তে যান, তার দেড় গুণ বেশি ছেলেমেয়ে বাইরে থেকে এ রাজ্যে পড়তে আসেন। বেসরকারি কলেজগুলির কর্তৃপক্ষকে মন্ত্রীর আশ্বাস, “শিক্ষা প্রতিষ্ঠানে শ্রমিক সংগঠন করা বা গণ্ডগোল বরদাস্ত করা হবে না। সরকার আপনাদের সঙ্গে আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন