জয় রাইডে গুনতে হবে ১১৬৫ টাকা

পাঁচ বছর পরে ভাড়া বাড়ল টয় ট্রেনের। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর) কর্তৃপক্ষ বুধবার এক বিজ্ঞপ্তিতে জানান, টয় ট্রেনের জয় রাইডের ভাড়া প্রায় তিন গুণ বাড়ানো হয়েছে। ভাড়া বাড়ছে, কার্শিয়াং-দার্জিলিং রুটে চলাচল করা টয় ট্রেনের ভাড়াও। ভাড়া বাড়লেও ইউনেস্কোর ‘হেরিটেজ’ খেতাব পাওয়া দার্জিঙের টয় ট্রেন তার আগের ‘রূপ-রস’ কি অক্ষুন্ন কী রাখতে পেরেছে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৪৭
Share:

পাঁচ বছর পরে ভাড়া বাড়ল টয় ট্রেনের। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর) কর্তৃপক্ষ বুধবার এক বিজ্ঞপ্তিতে জানান, টয় ট্রেনের জয় রাইডের ভাড়া প্রায় তিন গুণ বাড়ানো হয়েছে। ভাড়া বাড়ছে, কার্শিয়াং-দার্জিলিং রুটে চলাচল করা টয় ট্রেনের ভাড়াও।

Advertisement

ভাড়া বাড়লেও ইউনেস্কোর ‘হেরিটেজ’ খেতাব পাওয়া দার্জিঙের টয় ট্রেন তার আগের ‘রূপ-রস’ কি অক্ষুন্ন কী রাখতে পেরেছে? তিন গুণ ভাড়া গুনে যাত্রীরা কি টয় ট্রেনের হারানো পরিষেবা ফিরে পাবেন? বৃহস্পতিবার ভাড়া-বৃদ্ধির বিজ্ঞপ্তির জেরে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এ প্রশ্নগুলোই।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া যাত্রী পিছু ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। জয় রাইডের ক্ষেত্রে ভাড়া বাড়ছে যাত্রী পিছু ৪০০ টাকা থেকে ৬৯৫ টাকা। তবে দার্জিলিং থেকে গয়াবাড়ি ওই সংক্ষিপ্ত রুটের জয় রাইডে কোনও দিন ডিজেলের পরিবর্তে স্টিম ইঞ্জিন চললে যাত্রী পিছু ভাড়া পড়বে ১১৬৫ টাকা।

Advertisement

তবে, সে ক্ষেত্রে স্টিম ইঞ্জিন চলবে কিনা তা আগাম বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হবে।

বছর পাঁচেক আগে, পাহাড়ে ধস নামায় থমকে গিয়েছিল টয় ট্রেন চলাচল। ২০১০-এর জুন মাস থেকে স্তব্ধ শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেনের হেরিটেজ খেতাবই প্রশ্নের মুখে পড়ায় রেল কর্তৃপক্ষ তড়িঘড়ি শিলিগুড়ি- গয়াবাড়ি রুটে চালু করেছিলেন ‘জাঙ্গল রাইড’। পাশাপাশি দার্জিলিং পাহাড় ঘিরে দার্জিলিং-ঘুম রেলপথে শুরু হয়েছিল ‘জয় রাইড’।

তবে, টয় ট্রেনের পরিষেবা নিয়ে প্রায়ই প্রশ্নের মুখে পড়ছিলেন রেল কর্তৃপক্ষ। প্রশ্ন উঠেছিল রেলের কামরাগুলির রক্ষণাবেক্ষণ নিয়েও।

এই অবস্থায় আয় বাড়িয়ে টয় ট্রেনের পরিকাঠামো ও পরিষেবা স্বাভাবিক রাখার লক্ষ্যেই এই ভাড়া বৃদ্ধি বলে রেল সূত্রে জানা গিয়েছে। রেলের এক কর্তা জানান, পর্যটনের দিকটি মাথায় রাখলে, ডুয়ার্স কিংবা পাহাড়ে হাতি সাফারি, কার সাফারির জন্য পর্যটকেরা যা ব্যয় করেন সেই তুলনায় টয় ট্রেনের ভাড়া ছিল নিতান্ত কম। কিন্তু পুরনো ‘পরিষেবা’ যথাযথ মিলবে তো?

প্রশ্ন তুলেছেন পর্যটন সংস্থাগুলি। দার্জিলিং অ্যাসোসিয়েশন অব ট্যুর এজেন্টস-এর সাধারণ সম্পাদক প্রদীপ লামা বলেন, “দার্জিলিং থেকে ঘুম মাত্র ১৬ কিমি। এ জন্য ১২০০ টাকা একটু বেশিই।”

ঘটনাচক্রে, দিন কয়েক আগেই শিলিগুড়িগামী টয় ট্রেন নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ের ঢালে গড়িয়ে গিয়েছিল। এক যাত্রীর তৎপরতায় বড় মাপের দুর্ঘটনা থেকে সে বার রেহাই মিললেও মারা গিয়েছিলেন এক যাত্রী। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে তিন রেল কর্মীকে সাসপেন্ডও করেন রেল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন