মিলল না ছন্দার খোঁজ, মিলল দুই মায়ের মন

এক মা খবর পেয়েছেন, সুস্থ আছে মেয়ে। আর ক’দিনের মধ্যেই দেখতে পাবেন তাঁকে। অন্য মায়ের চোখে এখনও অনিশ্চয়তার অন্ধকার। রবিবার সন্ধেয় এক হয়ে গেল দুই মায়ের মন। কাঞ্চনজঙ্ঘার মূল শৃঙ্গ একসঙ্গেই জয় করেছিলেন ছন্দা গায়েন এবং টুসি দাস। তার পর টুসি নেমে এসেছেন বেসক্যাম্পে। ছন্দা এগিয়ে গিয়েছিলেন পশ্চিম শৃঙ্গের উদ্দেশে। দিন পাঁচেক আগে খবর মিলেছে, ছন্দা এবং তাঁর সঙ্গী দুই শেরপা নিখোঁজ হয়ে গিয়েছেন ইয়াংলু কাং-এর বরফরাজ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ মে ২০১৪ ০৩:২৯
Share:

পাশে আছি। রবিবার ছন্দার মায়ের সঙ্গে দেখা করলেন টুসির মা সবিতা দাস (বাঁ দিকে)। ছবি: দীপঙ্কর মজুমদার।

এক মা খবর পেয়েছেন, সুস্থ আছে মেয়ে। আর ক’দিনের মধ্যেই দেখতে পাবেন তাঁকে। অন্য মায়ের চোখে এখনও অনিশ্চয়তার অন্ধকার।

Advertisement

রবিবার সন্ধেয় এক হয়ে গেল দুই মায়ের মন।

কাঞ্চনজঙ্ঘার মূল শৃঙ্গ একসঙ্গেই জয় করেছিলেন ছন্দা গায়েন এবং টুসি দাস। তার পর টুসি নেমে এসেছেন বেসক্যাম্পে। ছন্দা এগিয়ে গিয়েছিলেন পশ্চিম শৃঙ্গের উদ্দেশে। দিন পাঁচেক আগে খবর মিলেছে, ছন্দা এবং তাঁর সঙ্গী দুই শেরপা নিখোঁজ হয়ে গিয়েছেন ইয়াংলু কাং-এর বরফরাজ্যে। তার পর থেকে শুধুই অপেক্ষা, কখন আসবে খবর। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। সোমবার ফের হেলিকপ্টার ছন্দাদের খোঁজে যাবে।

Advertisement

তার আগে রবিবার ছন্দার বাড়িতে গিয়ে তাঁর মা জয়া গায়েনের সঙ্গে দেখা করে এলেন টুসি দাসের মা সবিতা দাস। সঙ্গে ছিলেন টুসির দিদি সুপর্ণা নন্দী ও প্রতিবেশী মোনালিসা বন্দ্যোপাধ্যায়ও। জয়াদেবীর সঙ্গে দীর্ঘ ক্ষণ কথা বলেন তাঁরা।

সবিতাদেবী জানান, টুসির সঙ্গে এর মধ্যে তাঁর টেলিফোনে কথা হয়েছে। তিনি জানান, এক শৃঙ্গ থেকে নেমে আর একটি বিপদসঙ্কুল শৃঙ্গে এগোনোর আগে ছন্দার আরও ভাবা উচিত ছিল বলেই টুসি তাঁকে জানিয়েছেন। আগামী কাল, মঙ্গলবার টুসি কাঠমান্ডু পৌঁছবেন। বাড়ি ফিরলে এ ব্যাপারে তাঁর সঙ্গে বিস্তারিত কথা হবে বলে সবিতাদেবী জানান।

সবিতাদেবী বলেন, “ছন্দা অক্ষত অবস্থায় ফিরে আসুক, এই প্রার্থনাই করি।” তবে এই ঘটনার পর আতঙ্ক তাড়া করছে তাঁকেও। তিনি চান না, মেয়ে টুসি ফের পাহাড়ে যাক। সবিতাদেবী বলেন, “স্বামীর সঙ্গে কথা বলেই ও এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।”

ছন্দার পরিবার সূত্রে জানানো হয়েছে, যে কোনও দুঃসংবাদের জন্য তাঁরা মানসিক ভাবে প্রস্তুত। এ দিন সন্ধ্যা ৬টা নাগাদ যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস ছন্দার দাদা জ্যোতির্ময়কে ফোন করেন। জ্যোতির্ময়বাবু জানান, এ দিন সকালে তল্লাশি অভিযান শুরু হলেও খারাপ আবহাওয়ার জন্য তা বন্ধ হয়ে যায়। আজ, সোমবার ফের তল্লাশি অভিযান শুরু হবে।

অরূপবাবু এ দিন জানান, আগের দিন হেলিকপ্টার থেকে দুর্ঘটনাস্থলের যে ভিডিও-ছবি তোলা হয়েছিল, তা খুঁটিয়ে দেখে কিছুই মেলেনি। তিনি বলেন, “সোমবার কাঠমান্ডুতে রাজ্য সরকার, নেপালের পর্যটন মন্ত্রক ও ভারতীয় হাইকমিশন একসঙ্গে বসবে। উদ্ধারকাজ আরও দ্রুত কী ভাবে করা যায়, তা নিয়ে কথা হবে।” মুখ্যমন্ত্রীও এ দিন বলেন, “উদ্ধারকাজ চালাতে যে খরচ হচ্ছে, তার সবটাই রাজ্য সরকার বহন করছে। যত দূর এবং যত দিন সম্ভব উদ্ধারের কাজ চলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন