যাত্রীদের বাড়তি সোনা ও টাকায় আয়কর ছাঁকনি

নোটে নয়, ভোটে থাকুন। এ বারের লোকসভা ভোটে নির্বাচন কমিশনের এই স্লোগানে তাল মিলিয়েছে আয়কর দফতরও। ট্রেনে বা বিমানে কারও সঙ্গে বৈধ কাগজপত্র ছাড়া মোটা টাকা বা এক কিলোগ্রামের বেশি সোনা থাকলেই ধরছে তারা। ভোটের জন্যই এই বাড়তি নজরদারি। এর জন্য বাছাই করা অফিসার নিয়ে তৈরি করা হয়েছে বিশেষ সেল।

Advertisement

সুনন্দ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৪ ০৩:০৫
Share:

নোটে নয়, ভোটে থাকুন।

Advertisement

এ বারের লোকসভা ভোটে নির্বাচন কমিশনের এই স্লোগানে তাল মিলিয়েছে আয়কর দফতরও। ট্রেনে বা বিমানে কারও সঙ্গে বৈধ কাগজপত্র ছাড়া মোটা টাকা বা এক কিলোগ্রামের বেশি সোনা থাকলেই ধরছে তারা। ভোটের জন্যই এই বাড়তি নজরদারি। এর জন্য বাছাই করা অফিসার নিয়ে তৈরি করা হয়েছে বিশেষ সেল। হাওড়া ও শিয়ালদহ স্টেশনে থাকছে আয়কর অফিসারদের দু’টি দল। অন্য একটি দল সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ওত পেতে থাকছে কলকাতা বিমানবন্দরে।

ট্রেনে বা বিমানে টাকা বা সোনা নিয়ে যাতায়াত করার ক্ষেত্রে এর আগে কি কোনও নিষেধাজ্ঞা ছিল না?

Advertisement

কোনও যাত্রীর সম্পর্কে আয়কর ফাঁকির নির্দিষ্ট তথ্য থাকলে কেবল তখনই তাঁকে টাকা-সহ ধরা হতো, জানাচ্ছেন আয়কর অফিসারেরা।

এ বার কিন্তু নির্বাচন কমিশনের নির্দেশে মোটা টাকা বা এক কেজির বেশি সোনা নিয়ে যাতায়াত করলেই ধরছে আয়কর দফতর। বুধবার রাঁচি থেকে আসা এক ব্যক্তির কাছে ন’লক্ষ টাকা ছিল। বৈধ কাগজপত্র না-থাকায় ওই টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। মঙ্গলবার ইম্ফল থেকে কলকাতায় নামার পরে ধরা পড়েন এক বিমানযাত্রী। তাঁর হাতব্যাগে ছিল মোটা মোটা ন’টি সোনার বালা। ওজন এক কেজি ৬৬৫ গ্রাম। সেগুলি কোথায় পেলেন, কেন কলকাতায় নিয়ে আসছিলেন এই সব প্রশ্নের সদুত্তর দিতে পারেননি ওই যাত্রী। ওই সোনা বাজেয়াপ্ত করে যাত্রীকে ছেড়ে দেওয়া হয়। ওই যাত্রীকে ছাড়া হল কেন? আয়কর দফতর সূত্রে জানানো হয়, তাদের অফিসারদের কাজ টাকা বা সোনা বাজেয়াপ্ত করা পর্যন্তই।

শনিবার দিল্লি থেকে গো এয়ারের উড়ানে ২০ লক্ষ টাকা-সহ কলকাতায় আসেন দিল্লির এক যাত্রী। যাত্রীরা নামার পরে ওই ব্যক্তিকে চিনিয়ে দিতে বলা হয়েছিল বিমান সংস্থার অফিসারদেরই। কিন্তু ভিড়ে বিমান সংস্থার অফিসারেরা তাঁকে চিনিয়ে দিতে পারেননি। ব্যাগভর্তি টাকা নিয়ে ওই যাত্রী ঢুকে পড়েন শহরে। তাঁর মোবাইল বন্ধ। নির্দেশ অমান্য করায় গো এয়ারের দুই অফিসারের নামে থানায় অভিযোগ জানায় আয়কর দফতর। তাঁদের পুলিশ গ্রেফতার করে। পরে জামিনে মুক্তি পান তাঁরা।

তারও আগে কলকাতা থেকে মুম্বইয়ের এক দম্পতি পাঁচ কেজি সোনা নিয়ে গুয়াহাটি যাচ্ছিলেন। কলকাতার আয়কর অফিসারেরা গুয়াহাটিতে খবর পাঠান। তাঁদের আটকে জিজ্ঞাসাবাদ করা হয়। তবে বৈধ কাগজপত্র থাকায় তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। ১৯ মার্চ কোয়ম্বত্তূর থেকে এক ব্যক্তি তিন কেজি সোনার বার নিয়ে এসেছিলেন। বৈধ কাগজপত্র না-থাকায় সেই সোনা বাজেয়াপ্ত করেছে আয়কর দফতর।

এক আয়কর অফিসার জানান, কমিশন মূলত ১০ লক্ষ টাকা এবং এক কেজির বেশি সোনা নিয়ে যাতায়াত করলেই আটকে জিজ্ঞাসাবাদ করতে বলেছে। অনেকেই চিকিৎসার জন্য মোটা টাকা নিয়ে বিমানে যাতায়াত করেন। অনেক সময় তাঁদের কাছে ১০ লক্ষেরও বেশি টাকা থাকে। ওই অফিসার বলেন, “এই সব ক্ষেত্রে আমাদের পরামর্শ, চিকিৎসার কাগজপত্র সঙ্গে রাখুন।” একই ভাবে বেশি সোনা নিয়ে বিমানে যাতায়াত করলে যাত্রীর সঙ্গে প্রয়োজনীয় বৈধ কাগজপত্র থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন