মুসলিম সেনাদের হেনস্থা,সার্জেন্টের ১০ বছর জেল

মার্কিন মেরিনের এক ড্রিল-প্রশিক্ষককে শনিবার ১০ বছরের কারাদণ্ড দিল সামরিক আদালত। শুক্রবারই জোসেফ ফেলিক্স নামে সার্জেন্ট পদাধিকারী ওই গোলন্দাজকে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৭ ০২:৩৪
Share:

মার্কিন মেরিনের এক ড্রিল-প্রশিক্ষককে শনিবার ১০ বছরের কারাদণ্ড দিল সামরিক আদালত। শুক্রবারই জোসেফ ফেলিক্স নামে সার্জেন্ট পদাধিকারী ওই গোলন্দাজকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। অভিযোগ, সাউথ ক্যারোলাইনা ঘাঁটির প্যারিস দ্বীপে প্রশিক্ষণের সময়ে তিনি বাহিনীর মুসলিম শিক্ষানবিশদের শারীরিক ও মানসিক ভাবে হেনস্থা করতেন। সেই হেনস্থায় এক সেনার মৃত্যুও হয়। বিচারক বেঞ্চে ছিলেন আট জন অফিসার। তাঁরা মোট ছ’জন প্রশিক্ষককে ওই অপরাধে অভিযুক্ত করেন। তবে মূল চক্রী হিসেবে চিহ্নিত করা হয়েছে ফেলিক্সকেই।

Advertisement

ফেলিক্স ইরাক যুদ্ধের পোড়খাওয়া মার্কিন সেনানী। অভিযোগ, ২০১৬-য় প্রশিক্ষণ চলাকালীন বারো জনেরও বেশি মুসলিম শিক্ষানবিশকে চূড়ান্ত অপমান করতেন তিনি। শুধু ‘আইএস’, ‘জঙ্গি’ বলে টিপ্পনী কেটেই থামতেন না। ধর্মত্যাগ না করায় দুই তরুণকে কাপড় শুকোনোর মেশিনে ঢুকিয়ে তা চালিয়ে পর্যন্ত দেওয়া হয়েছিন। সেই বছরেরই মার্চে তিনতলা থেকে পড়ে মারা যান ২০ বছরের রাহিল সিদ্দিকি। মেরিন ওই সেনার মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে ঘোষণা করে। কিন্তু, অক্টোবরেই সিদ্দিকির পরিবার দাবি তোলে, এক ঊর্ধ্বতন কর্তার নির্যাতনের কারণেই বারান্দার রেলিঙে আছড়ে পড়েন ওই সেনা। রেলিং ভেঙে নীচে পড়লে মৃত্যু হয় তাঁর। এই মর্মে তাঁর পরিবার দশ কোটি ডলারের ক্ষতিপূরণ চেয়ে মেরিনের বিরুদ্ধে মামলাও ঠোকে।

শনিবারের সিদ্ধান্তে ফেলিক্সের শুধু জেলই হয়নি। তাঁর যাবতীয় সামরিক সম্মান ছিনিয়ে বাহিনী থেকে বরখাস্তের সাজাও শুনিয়েছে আদালত। তবে, সেনা-আইন অনুযায়ী শাস্তির বিরুদ্ধে আবেদনের সুযোগও পাবেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন