স্নাতক ভারতীয় কিশোর

তিন বিষয়ে ডিগ্রি নিয়ে আমেরিকার একটি কলেজ থেকে স্নাতক হল ১১ বছরের ভারতীয় কিশোর তানিষ্ক আব্রাহাম। ক্যালিফোর্নিয়ার আমেরিকান রিভার কলে়জ থেকে অঙ্ক, বিজ্ঞান এবং বিদেশি ভাষা —এই তিন বিষয় নিয়ে স্নাতক হয়েছে সে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই বছর তানিষ্ক ছিল তাদের সব চেয়ে ছোট পড়ুয়া। সাত বছর বয়স থেকে কোনও প্রতিষ্ঠানে না গিয়ে বাড়িতে শিক্ষকের কাছে (হোম স্কুল) প্রস্তুতি শুরু করে ভারতীয় বংশোদ্ভূত তানিষ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ মে ২০১৫ ০৩:০৫
Share:

তিন বিষয়ে ডিগ্রি নিয়ে আমেরিকার একটি কলেজ থেকে স্নাতক হল ১১ বছরের ভারতীয় কিশোর তানিষ্ক আব্রাহাম। ক্যালিফোর্নিয়ার আমেরিকান রিভার কলে়জ থেকে অঙ্ক, বিজ্ঞান এবং বিদেশি ভাষা —এই তিন বিষয় নিয়ে স্নাতক হয়েছে সে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই বছর তানিষ্ক ছিল তাদের সব চেয়ে ছোট পড়ুয়া। সাত বছর বয়স থেকে কোনও প্রতিষ্ঠানে না গিয়ে বাড়িতে শিক্ষকের কাছে (হোম স্কুল) প্রস্তুতি শুরু করে ভারতীয় বংশোদ্ভূত তানিষ্ক। ২০১৪-র মার্চে রাজ্যস্তরের একটি পরীক্ষায় পাশ করে সে। হাই স্কুল ডিপ্লোমা পাওয়ার সমান শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে পারলেই উতরানো সম্ভব এই পরীক্ষায়। তানিষ্কের এই সাফল্য নজরে আসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামারও। অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন