Whale

নিউজিল্যান্ডের সমুদ্র সৈকতে কী ভাবে মরে পড়ে রয়েছে ১৪৫টি তিমি

রকিউরা ও স্টুয়ার্ট দ্বীপের সমুদ্র সৈকতে প্রায় দুইকিলোমিটার এলাকা জুড়ে এই তিমিগুলির দেহ পড়ে থাকতে দেখা যায়

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ১৯:১৪
Share:

এভাবেই সমুদ্র সৈকতে পড়ে রয়েছে তিমিদের নিথর দেহ। ছবি এএফপির সৌজন্যে।

নিউজিল্যান্ডের কাছে স্টুয়ার্ট দ্বীপের একটি সৈকতে১৪৫টি তিমি মাছের নিথর মৃতদেহ উদ্ধার হল। শনিবার ম্যাসন উপসাগরের সমুদ্র সৈকতে হাঁটতে গিয়ে ম়ৃত তিমিগুলিকে দেখতে পান একজন পথচারী। তিনিই বিষয়টি প্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের জানিয়েছিলেন।

Advertisement

দক্ষিণাঞ্চলীয় উপকূলের রকিউরা ও স্টুয়ার্ট দ্বীপের সমুদ্র সৈকতে প্রায় দুইকিলোমিটার এলাকা জুড়ে এই তিমিগুলির দেহ পড়ে থাকতে দেখা যায়। কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, ওই সমুদ্রের প্রায় অর্ধেক তিমিই ইতিমধ্যে মারা গেছে। বাকি অর্ধেক তিমি মাছকে বাঁচানো কঠিন হয়ে পড়েছে।

প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ বিভাগের আঞ্চলিক কর্মকর্তা রেন লেপেনস এক বিবৃতিতে বলেন, ‘‘একসঙ্গে এতগুলো তিমির মৃত্যু খুবই দুঃখজনক। যখন তিমিগুলি নজরে আসে তখনও কয়েকটি বেঁচে ছিল। তবে সেগুলো বাঁচার সম্ভাবনা ছিল খুব কম। খুব দূরে হওয়ায় সেখানে আমাদের কোনও কর্মচারী না থাকায় দিন দিন তিমির সংখ্যা হ্রাস পাচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন: ৪০০০ বছর ধরে ব্রিটেনের আয়তনে উপনিবেশ গড়েছে উইপোকারা! খোঁজ মিলল ব্রাজিলে

কী কারণে একসঙ্গে এতগুলি তিমি মাছের মৃত্যু হয়েছে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে নিউজিল্যান্ডের পার্শ্ববর্তী অঞ্চলে প্রায়শই তিমি মাছের মৃত্যুর খবর পাওয়া যায়।

আরও পড়ুন: একটি মমি ও ১০০০ মূর্তির খোঁজ, রহস্যের গন্ধ মিশরের লাক্সরে

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন