Child Prodigy

১৫ বছরে পিএইচডি শুরু করছে এই ভারতীয় কিশোর

তানিষ্ক আব্রাহাম নামে ১৫ বছরের এই কিশোর পিএইচডি শুরু করতে চলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১৪:১৭
Share:

তানিষ্কের ছবিটি ছবিটি টুইটার থেকে নেওয়া

বিস্ময় বালক। সত্যিই তাই, নইলে যে বয়সে মানুষ দশম শ্রেণির পরীক্ষা দেয়, সেই বয়সেই গবেষণা শুরু করতে পারে নাকি কেউ! ঘটনাটি আমেরিকার ক্যালিফোর্নিয়ার। তবে বিস্ময় বালক ভারতীয় বংশোদ্ভূত। তানিষ্ক আব্রাহাম নামে ১৫ বছরের এই ভারতীয় কিশোর পিএইচডি শুরু করতে চলেছে।

Advertisement

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক স্তরের পরীক্ষায় পাশ করেছে তানিষ্ক। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েই গবেষণারও সুযোগও পেয়েছে। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যেই এমডি ডিগ্রি পেতে চলেছে সে। সঙ্গে চলবে পিএইচডি-র কাজও।

এই বিস্ময় প্রতিভা ইতিমধ্যেই আবিষ্কার করেছে এমন একটা যন্ত্র, যে যন্ত্রের মাধ্যমে পুড়ে যাওয়া রোগীকে স্পর্শ না করেও তাঁর হৃদযন্ত্রের স্পন্দন পাওয়া যায়।

Advertisement

আরও খবর: দিল্লি, পটনা, ঠাণে ভারতের শহর নয়!

তানিষ্ক জানায়, ১৫ বছরে পিএইচডি শুরু করে দেওয়ায় সে অত্যন্ত খুশি। তানিষ্কের বাবা-মা কেরলের তাজি ও বিজোউ আব্রাহাম বলেন, তাঁরা সন্তানের সাফল্যে অত্যন্ত গর্বিত। সবসময় সন্তানের পাশে থাকতেই চান তাঁরা।

ক্যানসার জিন নিয়ে পিএইচডি শুরু করতে চলেছে তানিষ্ক। ক্যানসারের চিকিৎসার কোনও সমাধান খুঁজে বের করাই তার গবেষণার একমাত্র লক্ষ্য বলে উল্লেখ করেন তানিষ্ক।

#মি টু সামাল দিতে নাকাল ভ্যাটিকানও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন