earthquake

২৪ ঘণ্টায় ২২০০ বার কেঁপে উঠল আইসল্যান্ড! বড় প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় আবহবিদেরা

আবহাওয়া দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যে কম্পন হয়েছে, তার মধ্যে সবচেয়ে বড় কম্পনটি হয়েছে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম ভাগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রেকজাভিক শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৭:১৫
Share:

—প্রতীকী ছবি।

২৪ ঘণ্টার মধ্যে ২২০০ বার কেঁপে উঠল আইসল্যান্ডের রাজধানী রেকজ়াভিক এবং তার আশপাশ এলাকা। এই সময়ের মধ্যে দু’হাজারেরও বেশি বার ভূকম্পন হওয়ায় বড়সড় প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা করছেন আবহবিদেরা।

Advertisement

আইসল্যান্ডের আবহাওয়া দফতর (আইএমও) জানিয়েছে, কম্পনের উৎসস্থল ফাগরাডাল্‌সফিয়ল পর্বতের নীচে। এই পর্বতটি আগ্নেয়গিরির উপর রয়েছে। গত দু’বছরে দু’বার অগ্ন্যুৎপাত হয়েছে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের রেইকজেনসে। আবহাওয়া দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যে কম্পন হয়েছে, তার মধ্যে সবচেয়ে বড় কম্পনটি হয়েছে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম ভাগে। তবে আরও কম্পনের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা।

কেন এত বার কম্পন? এ প্রসঙ্গে আইসল্যান্ডের আবহিবিদেরা জানিয়েছেন, অগ্ন্যুৎপাত হওয়ার আগে এটি একটি বড় সঙ্কেত। এবং সেটি খুব শীঘ্রই হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আইএমও সূত্রে খবর, বেশির ভাগই মৃদু কম্পন হয়েছে। তবে তার মধ্যে সাতটি মাঝারি ধরনের কম্পন হয়েছে।

Advertisement

সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চলের মধ্যে রয়েছে আইসল্যান্ড। ফলে মাঝেমধ্যেই সেখানে কম্পন অনুভূত হয়। কিন্তু এত বার কম্পন এর আগে হয়নি বলেও জানাচ্ছেন আবহবিদরা। অগ্ন্যুৎপাতের আগে এই কম্পনে প্রাকৃতিক দুর্যোগের ছবি কতটা ভয়াবহ হবে তা স্পষ্ট করে ব্যাখ্যা দিতে পারেননি তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন