প্রবল ঝড়বৃষ্টিতে নেপালে মৃত ২৫  

প্রশাসন সূত্রে খবর, ঝড়বৃষ্টিতে বেশির ভাগ কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। এর জেরে দেওয়াল চাপা পড়েই অধিকাংশ মানুষের মৃত্যু হয়েছে। বিদ্যুতের খুঁটি এবং গাছ উপড়ে গিয়ে আরও বিপত্তির সৃষ্টি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমান্ডু শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০৪:০২
Share:

ঝড়বৃষ্টিতে বিধ্বস্ত নেপালের বরা জেলা। ছবি এএফপি।

প্রবল ঝড়বৃষ্টিতে বিধ্বস্ত নেপালের বরা এবং পারসা জেলা। প্রশাসন সূত্রে খবর, রবিবারের এই দুর্যোগে প্রাণ হারিয়েছেন অন্তত ২৫ জন। আহতের সংখ্যা চারশোরও বেশি। জেলার বিভিন্ন হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে। পুলিশ এবং সেনা বাহিনী যৌথ ভাবে উদ্ধারকাজ শুরু করলেও জেলার প্রত্যন্ত এলাকাগুলিতে এখনও পৌঁছোতে পারেনি তারা। উদ্ধারকাজ পরিদর্শন করতে দেশের পশ্চিমে যাওয়ার কর্মসূচি বাতিল করে চলে এসেছেন প্রধানমন্ত্রী কে পি ওলি। মৃতদের পরিবারকে তিন লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে নেপাল প্রশাসন।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, ঝড়বৃষ্টিতে বেশির ভাগ কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। এর জেরে দেওয়াল চাপা পড়েই অধিকাংশ মানুষের মৃত্যু হয়েছে। বিদ্যুতের খুঁটি এবং গাছ উপড়ে গিয়ে আরও বিপত্তির সৃষ্টি হয়েছে। আটকে গিয়েছে বিভিন্ন সড়ক। প্রশাসন সূত্রে খবর, হাওয়ার তোড় এতটাই তীব্র ছিল যে যাত্রিবোঝাই একটি বাস উড়ে গিয়েছিল এই ঝড়ে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রান্তিক গ্রাম ভরওয়ালি। এখানে পাকা বাড়ির সংখ্যা খুবই কম। ফলে রবিবারের ঝড়ের ফলে আশ্রয়হীন হয়ে পড়েছেন বেশির ভাগ বাসিন্দা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, ঝড়ের আশঙ্কা আপাতত কাটলেও মাথা গোঁজার ঠাঁই এবং খাবারের অভাবে ধুঁকছেন বেশির ভাগ মানুষ। গাছ ও বিদ্যুতের খুঁটি ভেঙে রাস্তাঘাট আটকে পড়ায় ত্রাণ পৌঁছতেও দেরি হচ্ছে। প্রশাসনের পাশাপাশি দুর্গতদের সাহায্যে এগিয়ে এসেছেন পড়শি জেলার বাসিন্দারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন