Coronavirus

এখন দ্বিতীয় ঢেউয়ের ভয় আমেরিকায়

করোনা-সংক্রমণের দ্বিতীয় ঢেউ হয়তো আছড়ে পড়তে চলেছে আমারিকায়। 

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ জুন ২০২০ ০৬:২৩
Share:

মার্কিন প্রদেশগুলোতে পরীক্ষা বাড়ানো হয়েছে। আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পিছনে এই কারণটিও আছে বলে প্রশাসনের দাবি। ছবি: সংগৃহীত।

করোনা-সংক্রমণের গতি যদি আর না-বাড়ে, তাতেও সেপ্টেম্বরের মধ্যে মৃতের সংখ্যা ২ লক্ষ ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একাংশ। কিন্তু সেই সঙ্গে আজ নতুন আশঙ্কার কথাও শোনা গেল। করোনা-সংক্রমণের দ্বিতীয় ঢেউ হয়তো আছড়ে পড়তে চলেছে আমারিকায়।

Advertisement

এই ইঙ্গিত মিলেছে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা দেখে। মার্কিন প্রদেশগুলোতে পরীক্ষা বাড়ানো হয়েছে। আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পিছনে এই কারণটিও আছে বলে প্রশাসনের দাবি। টেক্সাস, অ্যারিজ়োনা-সহ অন্তত ছ’টি প্রদেশের হাসপাতালে ইতিমধ্যেই স্থানাভাব। টেক্সাসে পরপর তিন দিন রেকর্ড সংখ্যক করোনা-রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। হিউস্টনের মেয়র জানিয়েছেন, তাঁরা একটি স্টেডিয়ামকে আপৎকালীন হাসপাতাল করার কথা ভাবছেন।

লাতিন আমেরিকার অবস্থাও খারাপ। এত দিন সংক্রমণে ব্রাজিল দ্বিতীয় ছিল, এ বার মৃতের সংখ্যার নিরিখেও তারা ব্রিটেনকে ছাপিয়ে বিশ্বে দ্বিতীয় হতে চলেছে।

Advertisement

বিশ্বে করোনা
মৃত - ৪,২৬,০৫৬
আক্রান্ত - ৭৬,৭৭,১৯৩
সুস্থ - ৩৮,৮৬,৮৩৬

আরও পড়ুন: ‘মানচিত্র বদলাব না’, ভারতের আপত্তি উড়িয়ে ফের জানিয়ে দিল নেপাল

আরও পড়ুন: পটভূমি কলকাতা, প্রথম উপন্যাসেই আমেরিকা মাতাচ্ছেন এই বাঙালি মেয়ে

লাতিন আমেরিকার আর এক দেশ পেরুর পরিস্থিতিও শোচনীয়। তিন কোটি মানুষের এই দেশে আক্রান্ত ২ লক্ষ ছাড়িয়েছে। মৃত ৬ হাজার। গত কাল পেরু সরকার ঘোষণা করেছে, তাদের পুলিশ বাহিনীর ১০ হাজার অফিসার আক্রান্ত। মারা গিয়েছেন ১৭০ জন পুলিশকর্মী। সংক্রমণে তৃতীয় স্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৯ হাজারের কাছাকাছি আক্রান্তের খবর পাওয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন