Australia

আগুন নেভাতে গিয়ে ভাঙল বিমান, মৃত ৩ অস্ট্রেলিয়ায়

কানাডার সংস্থা কলসন এভিয়েশনের তরফে বলা হয়েছে, সি-১৩০ হারকিউলিস বিমানটি ক্যানবেরা থেকে ৭০ মাইল দক্ষিণে নিউ সাউথ ওয়েলসের পার্বত্য অঞ্চলে ভেঙে পড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ০৪:২৯
Share:

এরকম একটি সি-১৩০ হারকিউলিস বিমান ভেঙে মৃত্যু হয়েছে তিন জনের।—ছবি এএফপি।

নতুন করে দাবানল সক্রিয় হওয়ায় আজ যাত্রিবাহী বিমান চলাচল বন্ধ রাখা হল অস্ট্রেলিয়ার ক্যানবেরার বিমানবন্দর থেকে। বিমানবন্দরটি থেকে শুধুমাত্র আগুন নেভানোর কাজে ব্যবহৃত বিমানগুলিই ওঠানামা করছে। বৃষ্টিতে গত কয়েক দিন আবহাওয়া কিছুটা শীতল হলেও ফের তাপমাত্রা ও বায়ুপ্রবাহ বাড়ার কারণে নতুন ভাবে আগুন ছড়িয়েছে পূর্ব অস্ট্রেলিয়ায়। তা নেভাতে গিয়েই বিমান ভেঙে আজ মৃত্যু হয়েছে তিন মার্কিন নাগরিকের।

Advertisement

কানাডার সংস্থা কলসন এভিয়েশনের তরফে বলা হয়েছে, সি-১৩০ হারকিউলিস বিমানটি ক্যানবেরা থেকে ৭০ মাইল দক্ষিণে নিউ সাউথ ওয়েলসের পার্বত্য অঞ্চলে ভেঙে পড়ে। চার প্রপেলারের হারকিউলিস বিমান এক এক বারে ১৫ হাজার লিটার জল বা আগুন প্রতিরোধকারী পদার্থ বহন করতে পারে। রুরাল ফায়ার সার্ভিস কমিশনার বলেছেন, ‘‘আমরা বিমানটির ধ্বংসাবশেষ হয়ত খুঁজে পাব কিন্তু দুঃখের বিষয় ,কোনও কর্মীকেই জীবিত অবস্থায় উদ্ধার করতে পারব না।’’

এ দিকে আজ নিউ সাউথ ওয়েলসে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ১০০ ডিগ্রি সেলসিয়াস। কোনও কোনও জায়গায় ১১০ ডিগ্রি। দুপুরের মধ্যে ৮০টির বেশি দাবানল ছড়িয়ে পড়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন