Israel-Hamas Conflict

গাজ়ায় ইজ়রায়েলি হানায় হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার তিন পুত্র নিহত

হানিয়া বলেছেন, ‘‘জেরুজ়ালেম এবং আল-আকসা মসজিদকে মুক্ত করার পথে শহিদ হয়েছে আমার তিন সন্তান।’’ প্রকাশিত একটি খবরে দাবি, বুধবার সন্ধ্যায় গাজ়া শহরের পশ্চিমে একটি শরণার্থী শিবিরে হামলা চালায় ইজ়রায়েল ফৌজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ২৩:৩০
Share:

প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠীটির রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। ছবি: সংগৃহীত।

পবিত্র ঈদের সময় গাজ়ায় পরিকল্পনা মাফিক হামলা চালিয়ে স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি গোষ্ঠী হামাসের নেতা ইসমাইল হানিয়ার তিন পুত্রকে খুন করার অভিযোগ উঠল ইজ়রায়েলি সেনার বিরুদ্ধে! হামাসের রাজনৈতিক শাখার প্রধান হানিয়া নিজেই বুধবার পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরাকে এ কথা জানিয়েছেন।

Advertisement

হানিয়া বলেছেন, ‘‘জেরুজ়ালেম এবং আল-আকসা মসজিদকে মুক্ত করার পথে শহিদ হয়েছে আমার তিন সন্তান।’’ প্রকাশিত একটি খবরে দাবি, বুধবার সন্ধ্যায় গাজ়া শহরের পশ্চিমে একটি শরণার্থী শিবিরে হামলা চালায় ইজ়রায়েল ফৌজ। তাতে হানিয়ার তিন পুত্র— হাজেম, আমির ও মহাম্মদ ইসমাইল এবং তাঁর অন্তত তিন নাতি–নাতনি নিহত হন। ওই খবরে দাবি, তাঁরা সকলে একটি গাড়িতে চড়ে শরণার্থী শিবির থেকে বেরোচ্ছিলেন। সে সময় ইজ়রায়েলি যুদ্ধবিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র গাড়িটিকে ধ্বংস করে দেয়।

ঘটনাচক্রে, কাতারের মধ্যস্থতায় গাজ়ায় যুদ্ধবিরতির জন্য ইজ়রায়েলের সঙ্গে বৈঠকে হামাসের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন হানিয়া। বর্তমানে তিনি কাতাদের রাজধানী দোহাতেই রয়েছেন। তিন পুত্রের মৃত্যুর প্রতিক্রিয়া জানাতে গিয়ে হানিয়া বলেন, ‘‘আমার পুত্রদের নিশানা করলে হামাস তার অবস্থান পরিবর্তন করবে বলে কেউ যদি ভাবে, তা হলে সে কল্পনার জগতে রয়েছে। আমাদের দেশের মানুষের রক্ত আমার পুত্রদের রক্তের চেয়ে আমার কাছে কম কিছু নয়।’’ প্রসঙ্গত, ইজ়রায়েলি সেনার হামলায় গত ফেব্রুয়ারিতেও তাঁর আর এক পুত্রের মৃত্যু হয়েছিল। তার আগে হানিয়ার ভাই এবং ভাইপোও গাজ়ায় ইজ়রায়েলি হামলার বলি হয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন