Pakistan

পাকিস্তানে ১,১৬৭ পুলিশ পদে নিয়োগ পরীক্ষায় হাজির ৩০ হাজার! বেকারত্বের করুণ ছবি

আল জাজিরা সংবাদ মাধ্যমের দাবি, পাকিস্তানে পুলিশের ১,১৬৭টি পদে নিয়োগ করা হবে। তার জন্যই পরীক্ষা দিতে ওই স্টেডিয়ামে হাজির হয়েছেন এত জন।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৪:৩০
Share:

ইসলামাবাদের একটি স্টেডিয়ামে ভিড় করেছেন ৩০ হাজার মানুষ। পুলিশ পদে নিয়োগের লিখিত পরীক্ষা দেওয়ার জন্য। ছবি: টুইটার।

পাকিস্তানে ধুঁকছে অর্থনীতি। মূল্যবৃদ্ধির জেরে হাঁসফাঁস সাধারণ মানুষ। ভাবাচ্ছে বেকারত্ব। বেকারত্বের এই করুণ ছবি এখন ঘুরছে সমাজমাধ্যমে। ইসলামাবাদের একটি স্টেডিয়ামে ভিড় করেছেন ৩০ হাজার মানুষ। খেলার দেখার জন্য নয়। পুলিশ পদে নিয়োগের লিখিত পরীক্ষা দেওয়ার জন্য। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

আল জাজিরা সংবাদ মাধ্যমের দাবি, পাকিস্তানে পুলিশের ১,১৬৭টি পদে নিয়োগ করা হবে। তার জন্যই পরীক্ষা দিতে ওই স্টেডিয়ামে হাজির হয়েছেন এত জন। ভিডিয়োতে দেখা গিয়েছে, খাতা আর পেন নিয়ে পরীক্ষা দিতে বসেছেন বাজার হাজার মানুষ। সকলের মুখে হাসি।

পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভলপমেন্ট ইকোনমিক্স (পিআইডিই) জানিয়েছে, পাকিস্তানে ৩১ শতাংশেরও বেশি যুবক-যুবতী এখন বেকার। এই তথ্য দিয়েছে এএনআই। পিআইডিই নিজেদের সমীক্ষায় জানিয়েছে, পাকিস্তানে কাজ করার বয়স রয়েছে এমন বেশির ভাগ নাগরিকই বেকার। তাঁদের হয় গত চার সপ্তাহ ধরে কাজ নেই, নয়তো অন্য কারও রোজগারের উপর তাঁরা নির্ভরশীল। বেকার যুবক-যুবতীদের মধ্যে বেশিরভাগেরই পেশাদার শংসাপত্র রয়েছে। বেকারদের মধ্যে ৫১ শতাংশ তরুণীর পেশাদার শংসাপত্র রয়েছে। ১৬ শতাংশ তরুণের পেশাদার শংসাপত্র রয়েছে। পাকিস্তানের নাগরিকদের ৬০ শতাংশেরই বয়স ৩০ বছরের নীচে। একটি সংবাদ সংস্থার দাবি, পাকিস্তানে এখন মোট অভ্যন্তরীণ উৎপাগনের ৫.৩ শতাংশ ঘাটতি রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন