Whale

বালিতে আটকে মৃত ৩৮০ তিমি

৫০টি তিমিকে উদ্ধার করা গিয়েছে। তা বাদে ওই দলের ৩০টি তিমি বেঁচে রয়েছে। প্রায় ১০ কিলোমিটার জুড়ে ছড়িয়েছিল তিমিদের দেহ। বিশেষ নৌকা নিয়ে জীবিত তিমিদের সমুদ্রে ফেরানোর কাজ চলছে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০ ০৪:০৪
Share:

তাসমানিয়ার পশ্চিম উপকূলের ম্যাক্যুয়ার হারবারে বালির চরে আটকে যাওয়া একটি তিমিকে উদ্ধারের চেষ্টা। এএফপি

বালির চরে আটকে গিয়ে ৩৮০টি তিমির মৃত্যু হল দক্ষিণ অস্ট্রেলিয়ায়। সোমবার তাসমানিয়ার পশ্চিম উপকূলে ম্যাক্যুয়ার হারবার এলাকায় আটকে পড়ে ৪৬০টি তিমির একটি দল। বুধবার প্রশাসন জানায়, তাদের মধ্যে ৩৮০টি মারা গিয়েছে। সমুদ্র উপকূল থেকে কিছুটা দূরে একটি বালির চড়ায় আটকে গিয়েছিল লম্বা পাখনাওয়ালা পাইলট তিমিদের দলটি। এই জাতীয় তিমির দলে একজন পথনির্দেশকের ভূমিকা পালন করে। তাকে অনুসরণ করে বাকিরা। তাই এদের পাইলট তিমি বলা হয়। সোমবার তাদের দেখতে পাওয়ার পর থেকেই শুরু হয়েছিল উদ্ধারকাজ। তাসমানিয়ার বন্যপ্রাণ আধিকারিক নিক ডেকা এ বিষয়ে জানাচ্ছেন, ৫০টি তিমিকে উদ্ধার করা গিয়েছে। তা বাদে ওই দলের ৩০টি তিমি বেঁচে রয়েছে। প্রায় ১০ কিলোমিটার জুড়ে ছড়িয়েছিল তিমিদের দেহ। বিশেষ নৌকা নিয়ে জীবিত তিমিদের সমুদ্রে ফেরানোর কাজ চলছে। নজর রাখা হচ্ছে, তাদের কেউ ফের আটকে পড়ছে কি না। কারণ তিমি-বিশেষজ্ঞরা বলেন, একবার আটকে যাওয়ার পরে জলে ফিরিয়ে দিলেও কিছুক্ষণ বাদে ফের আটকে যায় তারা। তাসমানিয়াতেও মঙ্গলবার এ রকম বেশ কয়েকটির সঙ্গে হয়েছে। তবে নিকের দাবি, উদ্ধার হওয়া এবং জীবিত থাকা তিমিরা বেশির ভাগই এখনও জলেই রয়েছে। আশা করা যায়, তারা ফের আটকে যাবে না। উদ্ধারকারী দলের সদস্যরা সব সময় নজর রাখছেন ওদের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন