4 Children found alive in Amazon

আমাজনের জঙ্গলে বিমান দুর্ঘটনা, দু’সপ্তাহ পর ১১ মাসের একরত্তি-সহ চার শিশু জীবন্ত উদ্ধার!

গত ১ মে আমাজনের গভীর অরণ্যে ভেঙে পড়ে একটি চার্টার্ড বিমান। তাতে চার শিশু-সহ মোট সাত জন যাত্রী ছিলেন। পাইলট-সহ তিন জনের দেহ উদ্ধার হলেও শিশুদের কোনও খোঁজ মিলছিল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১২:৩৪
Share:

বিমান দুর্ঘটনার দু’সপ্তাহ পর আমাজন থেকে উদ্ধার চার শিশু! — প্রতীকী ছবি।

গহন আমাজনে বিমান দুর্ঘটনা। দু’সপ্তাহ পর গভীর জঙ্গল থেকে জীবন্ত উদ্ধার হল চারটি শিশু। তার মধ্যে রয়েছে একটি ১১ মাসে একরত্তিও। ঘটনাটি ঘটেছে লাতিন আমেরিকার কলম্বিয়ায়। অবিশ্বাস্য উদ্ধারের সুখবরটি দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো।

Advertisement

গত ১ মে কলম্বিয়ার আমাজনে ভেঙে পড়ে একটি চার্টার্ড বিমান। তাতে পাইলট-সহ তিন জনের মৃতদেহ উদ্ধার হয়। কিন্তু খোঁজ মিলছিল না ১১ মাস থেকে ১৩ বছরের চারটি শিশুর। তাদের খুঁজতে ১০০ সেনাকর্মী এবং গোয়েন্দা কুকুর নামানো হয়। তন্ন তন্ন করে খোঁজার পর চারটি শিশুর খোঁজ মিলেছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট গুস্তাভো। যদিও এ নিয়ে সংশয় দানা বেঁধেছে। কারণ, কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে, শিশু উদ্ধারের কোনও খবর তাদের জানা নেই। ফলে প্রেসিডেন্ট যা বললেন, তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে বলেই মনে করা হচ্ছে।

এ সপ্তাহের গোড়ায় বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার হয়। পাওয়া যায় রানোকুই মুউতুয়ে নামে এক মহিলার দেহ। জানা যায়, যে চারটি শিশুর কোনও খোঁজ মিলছিল না, তারা রানোকুইরই সন্তান। বুধবার কলম্বিয়ার সেনা জানায়, গভীর জঙ্গলের মধ্যে একটি কাঠামো দেখতে পেয়েছে উদ্ধারকারী দল। সেখানেই কি চার শিশুর সাক্ষাৎ মিলল? তা এখনও স্পষ্ট নয়। বস্তুত, চার শিশুকে সত্যিই উদ্ধার করা হয়েছে কি না, তা নিয়েও ধন্দ রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন