International News

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় পাঁচ জনের মৃত্যুদণ্ড, জানাল সৌদি আরব

গ্রেফতার থেকে শুরু করে পুরো বিচার প্রক্রিয়া চলেছে গোপনীয়তার সঙ্গে।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯ ১৭:০৮
Share:

সাংবাদিক জামাল খাসোগি। —ফাইল চিত্র

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিল সৌদি আরবের আদালত। আরও তিন জনকে ২৪ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদির সরকারি আইনজীবী শালান আল শালান। তবে কাদের ফাঁসি দেওয়া হয়েছে বা কারাদণ্ড হয়েছে, তা নিয়ে মুখ খোলেনি সৌদি প্রশাসন।

Advertisement

আমেরিকা প্রবাসী সৌদি সাংবাদিক জামাল খাশোগি ছিলেন সৌদি শাসক রাজপুত্র মহম্মদ বিন সলমনের কড়া সমালোচক। বিয়ের দিন ঠিক হওয়ার পর নথিপত্র সংগ্রহের জন্য গত বছরের ২ অক্টোবর গিয়েছিলেন তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে। কিন্তু তার পর আর তাঁকে দেখা যায়নি। তাঁকে খুন করে দেহ ছিন্নভিন্ন করে গুম করে দেওয়া হয় লাশ।

তার পর থেকেই এই খুনের ঘটনা ঘিরে সারা বিশ্বে আলোড়ন পড়ে যায়। মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-সহ বিভিন্ন পশ্চিমী দেশ অভিযোগ তোলে, সৌদি রাজপুত্র সলমনের নির্দেশেই খুন করা হয়েছে খাশোগিকে। যদিও সৌদি সরকার সে কথা কখনওই স্বীকার করেনি।

Advertisement

এই খুনের ঘটনার তদন্ত শুরু করে সৌদি সরকার। কিন্তু গ্রেফতার থেকে শুরু করে পুরো বিচার প্রক্রিয়া চলেছে গোপনীয়তার সঙ্গে। এ পর্যন্ত ধৃতদের পরিচয় জানানো হয়নি। বিচারে ফাঁসি এবং কারাদণ্ড হওয়ার পরেও তাঁদের নাম প্রকাশ করা হয়নি। তবে সরকারি আইনজীবী বলেন, সৈয়দ আল কাহতানি নামে সৌদি সরকারের উচ্চ পদস্থ এক আধাকারিককে সন্দেহ করা হলেও বিচারে তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন এবং তাঁকে বেকসুর খালাস করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন