কানাডার মসজিদে বন্দুকবাজ, নিহত ৬

রক্ত ঝরল কানাডার মসজিদে। রবিবার সন্ধ্যা সওয়া সাতটা নাগাদ কিউবেক সিটির একটি মসজিদে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন প্রায় ৪০ জন। হঠাৎ মসজিদে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে কয়েক জন বন্দুকবাজ।

Advertisement

সংবাদ সংস্থা

কিউবেক সিটি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৭ ০৩:০৮
Share:

চলছে জোর তল্লাশি। হামলার পরে মসজিদ চত্বরে।

রক্ত ঝরল কানাডার মসজিদে। রবিবার সন্ধ্যা সওয়া সাতটা নাগাদ কিউবেক সিটির একটি মসজিদে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন প্রায় ৪০ জন। হঠাৎ মসজিদে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে কয়েক জন বন্দুকবাজ। নিহত হয়েছেন ৬ জন। আহত ৮। এই ঘটনাকে ‘মুসলিমদের উপরে জঙ্গি হামলা’ আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

Advertisement

এই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নয়া অভিবাসন এবং শরণার্থী নীতি ঘিরে তোলপাড় বিশ্ব। ইতিমধ্যে ‘মুসলিম বিদ্বেষী’ তকমা পেয়েছেন ট্রাম্প। তার কারণও রয়েছে। প্রচারেই ট্রাম্প সব মুসলিমকে ‘সন্ত্রাসবাদী’ বলতে কসুর করেননি। তাঁর অভিবাসন নীতি ঘিরে প্রশ্ন ওঠায় মার্কিন প্রেসিডেন্ট অবশ্য যুক্তি দিয়েছেন সন্ত্রাসবাদ মোকাবিলার। আর তার পরে পরেই মসজিদে হামলার ঘটনাকে ট্রুডো ‘মুসলিমদের উপর জঙ্গি হামলা’ আখ্যা দেওয়ায় ব্যাপারটি অন্য মাত্রা পেয়েছে। ট্রুডোর কথায়, ‘‘মুসলিম-কানাডিয়ানরা দেশের গুরুত্বপূর্ণ অংশ। আমাদের সম্প্রদায়, শহর এবং দেশে এই রকম হামলার জায়গা নেই।’’

কানাডার মসজিদে বন্দুকবাজের হামলার পরে নিউ ইয়র্কের ইসলামিক সেন্টারের বাইরে শোক এবং সহমর্মিতার বার্তা। সোমবার।ছবি: রয়টার্স।

Advertisement

তবে মসজিদে হামলার কারণ এখনও জানা যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানান, দুই মুখোশধারী বন্দুকবাজ হামলা চালায়। দু’জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তবে আর এক জন বন্দুকবাজ থাকতে পারে বলেও জানিয়েছে পুলিশ। তার খোঁজে চলছে জোর তল্লাশি। হামলার পরেই গোটা মসজিদ চত্বর ঘিরে ফেলে পুলিশ। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শহরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন