মার্কিন মুলুকে আশ্রয় চেয়ে আর্জি ৭ হাজার ভারতীয়ের

তারা বলেছে, ২০১৭ সালে নতুন আশ্রয়ের ঠিকানা হিসেবে আমেরিকার জন্য আবেদন জমা পড়েছে সব চেয়ে বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০২:৪৪
Share:

প্রতীকী ছবি।

গত বছর আমেরিকায় আশ্রয় চেয়ে আবেদন জানান সাত হাজারেরও বেশি ভারতীয়— রাষ্ট্রপুঞ্জের শরণার্থী দফতরের রিপোর্টে তেমনটাই জানা গিয়েছে। তারা বলেছে, ২০১৭ সালে নতুন আশ্রয়ের ঠিকানা হিসেবে আমেরিকার জন্য আবেদন জমা পড়েছে সব চেয়ে বেশি।

Advertisement

হিসেব অনুযায়ী, ২০১৭-র শেষ দিকে বিশ্বে অন্তত ৬ কোটি ৮৫ লক্ষ মানুষ আশ্রয় হারিয়েছেন। হিসেবের আরও গভীরে গিয়ে রাষ্ট্রপুঞ্জের আধিকারিকরা দেখেছেন, প্রতি দু’সেকেন্ডে এক জন মানুষ আশ্রয়চ্যূত হচ্ছেন। যুদ্ধ, নিপীড়ন, ও অন্যান্য হিংসায় ২০১৭ সালে গৃহহীন হওয়ার সঙ্কট ভয়ঙ্কর মাত্রা ছুঁয়েছে।

পাশাপাশি এশীয়-প্রশান্তমহাসাগরীয় একটি সংগঠন সূত্রে জানা গিয়েছে, ভারত থেকে ৫০ জনেরও বেশি মানুষ আমেরিকায় গিয়ে ওরেগনের শেরিডান ফেডারেল কারাগারে বন্দি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘জ়িরো টলারেন্স’ নীতির জেরে বন্দি ওই ভারতীয়দের মধ্যে অনেকে নিজেদের বাচ্চাদের থেকে বিচ্ছিন্নও। গত মাসে আমেরিকায় আশ্রয়প্রার্থী মোট ১২৩ জন শরণার্থীকে আটক করে ওরেগনের ওই কারাগারে পাঠানো হয়েছে। এঁদের মধ্যে ৫২ জন ভারতীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন