International news

‘আমি অনুতপ্ত’, টাকা পাঠিয়ে ৭৫ বছর আগের চুরির দায় স্বীকার বৃদ্ধের

সঙ্গে ক্ষতিপূরণ বাবদ ৫০ ডলার (যা ভারতীয় মুদ্রায় ৩৩৯৩ টাকা)-ও পাঠিয়ে দিলেন চিঠির খামের মধ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুন ২০১৮ ১৫:৪৩
Share:

এ রকমই রাস্তার স্টপ সাইন চুরি করে নিয়েছিলেন বলে দাবি ওই বৃদ্ধের

৭৫ বছর আগের একটি চুরি। আর সেই চুরির অপরাধবোধ থেকে মুক্তি পেতে ৯০ বছর বয়সে গিয়ে চিঠি লিখে দোষ স্বীকার করলেন এক বৃদ্ধ। চিঠিতে সেই চুরির জন্য ক্ষমা চেয়ে নিলেন তিনি। সঙ্গে ক্ষতিপূরণ বাবদ ৫০ ডলার (যা ভারতীয় মুদ্রায় ৩৩৯৩ টাকা)-ও পাঠিয়ে দিলেন চিঠির খামের মধ্যে।

Advertisement

ঘটনাটি আমেরিকার টেক্সাসের মিডভেলের। তবে চিঠিতে নিজের পরিচয় গোপন রেখেছেন ওই ব্যক্তি। মিডভেল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের তরফে সেই চিঠিটা টুইটারে পোস্টও করা হয়েছে।

কী চুরি করেছিলেন ওই ব্যক্তি?

Advertisement

রাস্তার একটি স্টপ সাইন চুরি করেছিলেন তিনি। চিঠিতে তিনি এমনটাই দাবি করেছেন। আর তার জন্যই নাকি অপরাধবোধে দগ্ধ হচ্ছিলেন।

আরও পড়ুন: চোখের কাছে চামড়ার নীচে ঘোরাফেরা করছে ওটা কী?

'

মিডভেল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টকে লেখা ওই চিঠিতে নিজেকে একজন বিষাদগ্রস্ত নাগরিক হিসাবে বর্ণনা করেছেন তিনি। তাতে লেখা, ‘অনেক বছর আগে রাস্তার একটা স্টপ সাইন চুরি করেছিলাম, তার জন্য এই ৫০ ডলার খামের মধ্যে দিলাম। তখন চিন্তামুক্ত কিশোর ছিলাম বা বলা যায় ভীষণ বোকা ছিলাম। যাই হোক, এখন আমি কিশোরবেলার সমস্ত ভুলগুলো মনে করার চেষ্টা করছি এবং যতটা সম্ভব সেই ক্ষতিপূরণের চেষ্টায় আছি। বর্তমানে আমার বয়স ৯০ বছর, এবং ছেলেবেলার এই সমস্ত ভুলগুলো আমাকে কষ্ট দিচ্ছে। ঈশ্বর আমাকে ক্ষমা করুক, আমি সত্যিই খুব অনুতপ্ত। অনুগ্রহ করে টাকাটা একটি স্টপ সাইনের কাজেই লাগাবেন, ঠিক আছে? অনেক ধন্যবাদ।’ আর এই স্বীকারোক্তির শেষে লেখা ‘একজন বিষাদগ্রস্ত নাগরিক’।

আরও পড়ুন: বদলের পথে: সৌদিতে এবার স্টিয়ারিং ধরলেন মহিলারাও

মিডভেল সিটির মেয়র রবার্ট হ্যালে জানান, তাঁর চিঠি পাওয়ার পর পুরনো নথি ঘেঁটে দেখা গিয়েছে, ঘটনাটি সত্যি। ৭৫ বছর আগে সত্যিই চুরি গিয়েছিল রাস্তার স্টপ সাইন। স্বীকারোক্তির জন্য পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট তাঁকে ধন্যবাদ জানাতে চেয়েছে। কিন্তু চিঠিতে নিজের নাম-পরিচয় না জানানোয় তা আপাতত হয়ে উঠছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন