Thailand Woman

৯১ বছর বয়সে কলেজ ডিগ্রি পেলেন তাইল্যান্ডের বৃদ্ধা

থাম্মাথিরাট ওপেন ইউনিভার্সিটি থেকে 'হিউম্যান এন্ড ফ্যামিলি ডেভেলপমেন্ট' নিয়ে পড়াশোনা করেছেন কিমলান। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই বছরে ৬০ বছর ও তার বেশি বয়সী ১৯৯ জন পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যে সফল ভাবে উত্তীর্ণ কিমলান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ২০:১১
Share:

৯১ বছরে কলেজ ডিগ্রি পেলেন কিমলান জিনাকুল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

বয়স ৯১ বছর। তাতে কী এসে যায়! জানার কোনও বয়স নেই— এমনই মত তাইল্যান্ডের বাসিন্দা কিমলান জিনাকুলের। তাই এই বয়সেই ফের এক বার পড়াশোনার ইচ্ছা জেগেছিল বৃদ্ধার। ১০ বছর ধরে গভীর মনোযোগের সঙ্গে পড়াশোনাও করেছেন। শেষে গত ৯ অগস্ট সুখোথাই থাম্মাথিরাট ওপেন ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছেন ৯১ বছরের কিমলান।

Advertisement

আরও পড়ুন: ট্র্যাফিক জ্যাম থেকে রেহাই পেতে রোজ সাঁতরে অফিসে যান ইনি!

কিমলানের কথায়, ‘‘যদি আমরা না পড়ি, না লিখি, কিছুই না জানি, তাহলে কী ভাবে কথা বলব। আর তার যথাযথ মানেও বোঝাও যাবে না।’’ কিমলান লামপাং প্রদেশের বাসিন্দা ছিলেন। বর্তমানে তিনি উত্তর ব্যাঙ্ককের ফায়াও প্রদেশে বসবাস করেন। কিমলানের ছেলে মঙ্কল জিনাকুল জানিয়েছেন, শরীরের জন্য মাঝে মধ্যে পড়াশোনায় বিরতি দিতে হত তাঁদের মাকে। কিন্তু তাঁরা সবসময় কিমলানকে উৎসাহ দিয়ে গিয়েছেন। তাঁর কথায়, ‘‘আমরা ছেলেমেয়েরা সবসময় মা’কে পড়াশোনায় উৎসাহ দিতাম। তাঁর অদম্য মনোবল। জানতাম এক দিন তিনি সফল হবেনই।’’

Advertisement

আরও পড়ুন: খবরের আড়ালে ‘নিষিদ্ধ’ ছবি

থাম্মাথিরাট ওপেন ইউনিভার্সিটি থেকে 'হিউম্যান এন্ড ফ্যামিলি ডেভেলপমেন্ট' নিয়ে পড়াশোনা করেছেন কিমলান। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই বছরে ৬০ বছর ও তার বেশি বয়সী ১৯৯ জন পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যে সফল ভাবে উত্তীর্ণ কিমলান। বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে তাঁর হাতে সার্টিফিকেট তুলে দেন দেশের রাজা ভাজিরালংকর্ন। সাফল্যের আনন্দে উচ্ছ্বসিত কিমলানের কথায়, ‘‘আমি গর্বিত। দেশের রাজার কাছ থেকে সম্মান পেয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন