International news

স্কেটিং রিঙ্কে বরফের মধ্যে ৫ হাজার ‘তাজা’ মাছ!

৫ হাজার মাছ জমিয়ে স্কেটিং রিঙ্কের রূপ বদলে ফেলেছিল জাপানের একটি সংস্থা। কিন্তু সমালোচনার ঠেলায় শেষ পর্যন্ত বরফ গলিয়ে সব মাছ বের করতে বাধ্য হল ওই সংস্থা জাপানের বিনোদন পার্ক স্পেস ওয়ার্ল্ড।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৬ ১৩:২১
Share:

বরফের নীচে জমিয়ে রাখা হয়েছে মাছগুলি।

৫ হাজার মাছ জমিয়ে স্কেটিং রিঙ্কের রূপ বদলে ফেলেছিল জাপানের একটি সংস্থা। কিন্তু সমালোচনার ঠেলায় শেষ পর্যন্ত বরফ গলিয়ে সব মাছ বের করতে বাধ্য হল ওই সংস্থা জাপানের বিনোদন পার্ক স্পেস ওয়ার্ল্ড। সোশ্যাল মিডিয়ার সমালোচনার ঠেলায় গত রবিবার থেকে সেই স্কেটিং রিঙ্ক বন্ধ রাখতেও বাধ্য হন কর্তৃপক্ষ।

Advertisement

চলতি মাসের ১২ তারিখেই এই অভিনব পরিকল্পনা বাস্তবায়িত করা হয়েছিল। ৫ হাজার সামুদ্রিক মাছ এনে স্কেটিং রিঙ্কে বরফের নীচে তা জমিয়ে রাখা হয়। দেখতে ঠিক যেন কোনও বরফের সমুদ্র। আচমকা বরফ হয়ে আসা জলের মধ্যে চলমান মাছের দল যেন হঠাৎই জমে গিয়েছে। স্কেটিং রিঙ্কের এমন সাজসজ্জায় মাস খানেক ধরে বেশ ভরে যাচ্ছিল জাপানের বিনোদন পার্ক স্পেস ওয়ার্ল্ড। খবর যত ছড়িয়ে পড়ছিল ভিড়ও ততই বাড়ছিল। সঙ্গে বাড়ছিল সমালোচনার গতিও। কী করে এই প্রাণীগুলিকে খেলার সরঞ্জাম হিসাবে ব্যবহার করতে পারে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। ‘বরফীভূত মাছের উপরে এই ভাবে স্কেটিং করাটা অত্যন্ত পাপজনক’ কেউ যেমন এমন পোস্ট করেন, কারও কথায় আবার ‘তাঁরা খাবারের জিনিসকে খেলনায় পরিণত করেছেন’। এই সমস্ত কথায় সোশ্যাল মিডিয়া ছেয়ে যায়। সমালোচনা এবং প্রতিবাদের ঠেলায় শেষ পর্যন্ত ব্যবস্থা নিতে বাধ্য হন কর্তৃপক্ষ। পার্কের জেনারেল ম্যানেজার তসিমি তাকেদা অবশ্য ব্যবহৃত মাছগুলির প্রত্যেকটিই খাওয়ার অযোগ্য বলেই বিষয়টি সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বলেন, ‘‘মাছগুলি খারাপ হয়ে গিয়েছিল। এগুলো খাওয়ার অযোগ্য ছিল। বাজার থেকে এমন ফেলে দেওয়া মাছগুলোকেই আমরা ব্যবহার করেছিলাম।’’ কিন্তু তাতেও চিঁড়ে ভেজেনি।

আরও পড়ুন: প্রথম প্রেম নাকি ভোলা যায় না, আপনি ভুলতে পেরেছেন? কেন জানেন?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন