Robot

হেঁশেল সামলাচ্ছে রোবট

রেস্তরাঁ মালিকের কথায়, এই রাঁধুনিকে শুধুমাত্র যন্ত্রচালিত কুকার ভাবলে ভুল হবে। এটি আদতে কৃত্রিম মেধাযুক্ত একটি রোবট। নাম গামাশেফ।

Advertisement

সংবাদ সংস্থা

জ়াগ্রেব (ক্রোয়েশিয়া) শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৯
Share:

ক্রোয়েশিয়ার রাজধানী জ়াগ্রেবে রোবট চালিত কুকার চমকে দিয়েছেন ‘বটস অ্যান্ড পটস’ রেস্তরাঁর মালিক হার্বোইয়ে বুজাস। প্রতীকী ছবি।

মন চাইছে হালকা স্বাদের জ়ুকিনি পাস্তা বা মশলায়ভরপুর তুলতুলে ভেড়ার মাংস?

Advertisement

রেস্তরাঁয় বসে অর্ডার করলে মিনিট পনেরোর মধ্যেই তা চলে আসছে আপনার টেবিলে। যেমন তার স্বাদ, তেমনই খোশবাই। তবে সেই সুস্বাদু রান্নার কারিগর কিন্তু কোনও মানুষ নন। কাটা-বাটা, খুন্তিনাড়া থেকে পাতে পরিবেশনের আগে পর্যন্ত— পুরোটাই তৈরি হচ্ছে রোবট চালিত কুকারে। ক্রোয়েশিয়ার রাজধানী জ়াগ্রেবে এমনই পরিবেশনায় চমকে দিয়েছেন ‘বটস অ্যান্ড পটস’ রেস্তরাঁর মালিক হার্বোইয়ে বুজাস।

রেস্তরাঁ মালিকের কথায়, এই রাঁধুনিকে শুধুমাত্র যন্ত্রচালিত কুকার ভাবলে ভুল হবে। এটি আদতে কৃত্রিম মেধাযুক্ত একটি রোবট। নাম গামাশেফ। একটা পদ শুরু থেকে শেষ পর্যন্ত বানাতে গামাশেফের সময় লাগে ১৫ মিনিট। এমন ৭০ রকমের ‘ওয়ান পট মিল’ বানাতে পারে সে। কতটা তেল লাগবে, নুন-মিষ্টি কতটা দিতে হবে, কত ক্ষণে খাবার সেদ্ধ বা ভাজা হবে, পুরো বিষয়টাই সে কৃত্রিম মেধার সাহায্যে নিয়ন্ত্রণ করতে পারে। তবে তার জন্যে কাজ শুরুর আগে মানুষ-রাঁধুনির কাছ থেকে প্রশিক্ষণ নিতে হয়েছে গামাশেফকে।

Advertisement

বুজাস জানাচ্ছেন, গত বছর ১০.৭ লক্ষ ডলার খরচ করে রেস্তরাঁটি খোলেন। তার পর থেকে হইহই করে চলছে। বুজাস জানালেন, কয়েক জন গামাশেফ থাকলে, একাই একটা রেস্তরাঁ চালানো যাবে। তবে অনেকের আশঙ্কা, এই যন্ত্র নির্ভরতার ফলে বহু মানুষ কাজ হারাতে পারেন। এক নেটিজ়েনের সরস মন্তব্য, সেই সব আগামী দিনে আবার অর্থ খরচ করে মানুষের সঙ্গ কিনতে হবে না তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন