International

ফের সার্জিক্যাল স্ট্রাইক? শঙ্কায় সেনা বাড়াচ্ছে পাকিস্তান

নিয়ন্ত্রণ রেখার ও পারে সামরিক প্রস্তুতি বিপুল পরিমাণে বাড়াতে শুরু করল পাকিস্তান। জম্মু এলাকার উল্টো দিকেই পাকিস্তান সৈন্য সমাগম বাড়াতে শুরু করেছে বলে খবর। নিয়ন্ত্রণ রেখার লাগোয়া গ্রামগুলি থেকে বাসিন্দাদের আগেই সরানো হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৬ ১৮:১৭
Share:

আশঙ্কা কাটছে না পাক সেনার। —প্রতীকী ছবি।

নিয়ন্ত্রণ রেখার ও পারে সামরিক প্রস্তুতি বিপুল পরিমাণে বাড়াতে শুরু করল পাকিস্তান। জম্মু এলাকার উল্টো দিকেই পাকিস্তান সৈন্য সমাগম বাড়াতে শুরু করেছে বলে খবর। নিয়ন্ত্রণ রেখার লাগোয়া গ্রামগুলি থেকে বাসিন্দাদের আগেই সরানো হয়েছিল। এ বার আরও কিছুটা ভিতরের দিকে অবস্থিত গ্রামগুলিও খালি করে দেওয়া হয়েছে। কাশ্মীর উপত্যকায় অবশ্য পাকিস্তানের প্রস্তুতি তার তুলনায় কম।

Advertisement

উরি হামলার পর জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর বিপুল সৈন্য সমাবেশ করেছে ভারত। সামরিক প্রস্তুতি ব্যাপক বাড়ানো হয়েছে। পাকিস্তানও পাল্টা সামরিক প্রস্তুতি বাড়িয়েছে নিয়ন্ত্রণ রেখার ও পারে। তা সত্ত্বেও পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক করতে অসুবিধা হয়নি ভারতীয় বাহিনীর। কিন্তু সার্জিক্যাল স্ট্রাইক যে এলাকায় হয়েছে, সেই এলাকা কাশ্মীর উপত্যকার মধ্যে পড়ে। জম্মু অঞ্চলের যে অংশ নিয়ন্ত্রণ রেখার ও পারে রয়েছে, সেখানে কিন্তু কোনও সার্জিক্যাল স্ট্রাইক হয়নি। জম্মু দিয়ে অনুপ্রবেশের জন্য নিয়ন্ত্রণ রেখার ও পারের লঞ্চ প্যাডগুলিতে শতাধিক জঙ্গি জড়ো হয়েছে বলেও খবর পেয়েছেন ভারতীয় গোয়েন্দারা। তার পরই জম্মুতে নিয়ন্ত্রণ রেখার ও পারে পাক সেনা দ্রুত সামরিক প্রস্তুতি বাড়াতে শুরু করায় সীমান্তে ফের বেড়েছে উত্তেজনা।

জম্মুর সীমান্তে আচমকা সামরিক প্রস্তুতি বাড়াচ্ছে কেন পাকিস্তান? ভারতীয় গোয়েন্দারা বলছেন, ফের সার্জিক্যাল স্ট্রাইকের ভয় পাচ্ছে পাকিস্তান। জম্মুতে অনুপ্রবেশের জন্য নিয়ন্ত্রণ রেখার ও পারে প্রায় ১০০ জঙ্গির জড়ো হওয়ার খবর ভারতীয় গোয়েন্দারা যে জেনে গিয়েছেন, সে কথা পাকিস্তানও জানে। তাই এ বার জম্মু এলাকায় নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারত জঙ্গিদের লঞ্চ প্যাড ভাঙার চেষ্টা করতে পারে বলে পাক সেনার আশঙ্কা। সেই কারণেই আচমকা সামরিক প্রস্তুতি বাড়ানো শুরু হয়েছে বলে খবর।

Advertisement

আরও পড়ুন: ‘হাফিজ সইদ কোন ডিমটা পাড়ছে যে তাকে লালন করছি?’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন