Mount Everest

এভারেস্টের চারপাশ থেকে উদ্ধার কয়েক হাজার কিলোগ্রাম আবর্জনা

হিমালয়ের মাউন্ট এভারেস্ট এলাকা থেকে উদ্ধার হল প্রায় ৩ হাজার কিলোগ্রাম আবর্জনা। ৪৫ দিনের এই অভিযানে মোট ১০ হাজার কেজি আবর্জনা উদ্ধারের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমাণ্ডু শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ১২:২৩
Share:

এভারেস্টের বেস ক্যাম্প এলাকায় আর্জনা উদ্ধারের অভিযান চলছে। ছবি টুইটার থেকে নেওয়া।

হিমালয়ের মাউন্ট এভারেস্ট এলাকা থেকে উদ্ধার হল প্রায় ৩ হাজার কিলোগ্রাম আবর্জনা। নেপাল সরকারের সহায়তায় ১৪ এপ্রিল সাগরমাতা ক্লিনিং ক্যাম্পেন শুরু হয়েছে। সোমবার প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

Advertisement

নেপালের পর্যটন বিভাগের ডিরেক্টর জেনারেল দাণ্ডু রাজ ঘিমিরে জানিয়েছেন, প্রায় দু’হাজার কিলোগ্রাম আবর্জনা ওখালধুঙ্গা পাঠানো হয়েছে। বাকি এক হাজার কেজি আবর্জনা নেপালি আর্মির হেলিকপ্টারে করে কাঠমাণ্ডু নিয়ে যাওয়া হয়েছে। এই আবর্জনাগুলি নষ্ট করে দেওয়া হবে। ৪৫ দিনের এই অভিযানে মোট ১০ হাজার কেজি আবর্জনা উদ্ধারের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

ঘিমিরে আরও জানিয়েছেন, আবর্জনা সাফাইকারী দল হিমালয়ের বেসক্যাম্পে পৌঁছে গিয়েছে। সেখানে তাঁদের জন্য খাদ্য, পানীয় জল, তাঁবুর সরঞ্জাম সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। নেপালের পর্যটন বিভাগের হিসাব মতো প্রায় দু’কোটি ৩০ লক্ষ নেপালি রুপি খরচ হবে এই অভিযানে। এই অভিযানে প্রায় ৫ হাজার কেজি আবর্জনা সরানো হবে বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন : হিমালয়ে ইয়েতি! বরফের বুকে বিশাল পায়ের ছাপ

আরও পড়ুন : হিলারি স্টেপ নেই, দাবি আনসুর, চোখে ভাসছে বন্ধু গৌতমের মরদেহ

আবর্জনা সরানোর এই অভিযানে হিমালয়ের বেস ক্যাম্প এলাকায় চারটি মৃত দেহও উদ্ধার হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন