A young man from USA

ফুটন্ত লাভার উপর দড়িতে হাঁটলেন যুবক, ড্রোন থেকে ধরা পড়ল গায়ে কাঁটা দেওয়া দৃশ্য

আগ্নেয়গিরির উপর টানটান করে দড়ি টাঙানো হয়। মুখোশ ও অন্যান্য সতর্কতামূলক পোশাক পরেন নিক। তার পর শুরু হয় অভিযান।

Advertisement

সংবাদ সংস্থা

মানাগুয়া, নিকারাগুয়া শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ১৬:৪৭
Share:

আগ্নেয়গিরির উপর দিয়ে হাঁটছেন নিক। ছবি: টুইটার থেকে নেওয়া।

মার্কিন ‘দুঃসাহসী’ নিকওয়ালেন্ডা দড়ির উপর হেঁটে পেরিয়ে গেলেন নিকারাগুয়ার সক্রিয় ‘মাসায়া’ আগ্নেয়গিরি। বুধবার এই কান্ড করেন তিনি। গোটা ঘটনা ১৭টি ক্যামেরা ও চারটি ড্রোনে ক্যামেরাবন্দি করা হয়।

Advertisement

বিশ্বে মোট আটটি এমন সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যাদের উত্তপ্ত লাভার হ্রদ দেখা যায়। মাসায়া তাদের মধ্যে একটি। এটি ৬৩৫ মিটার উঁচুতে, নিকারাগুয়ার রাজধানী মানাগুয়া থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। এই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত বিষাক্ত গ্যাস উঠতে থাকে।

সক্রিয় এই মাসায়া আগ্নেয়গিরির উপর দিয়ে হেঁটে যাওয়ার চ্যালেঞ্জ নেন নিক। সেই মতো বুধবার আগ্নেয়গিরির উপর টানটান করে দড়ি টাঙানো হয়। মুখোশ ও অন্যান্য সতর্কতামূলক পোশাক পরেন নিক। পোশাকের সঙ্গে হুক দিয়ে একটি দড়ি আটকে রাখা হয়, যাতে কোনও ভাবে পা পিছলে লাভায় গিয়ে না পড়েন। তবে সে পরিস্থিতি তৈরি হয়নি।

Advertisement

আরও পড়ুন: মানসিক চাপ এড়াতে গিয়েই মনিকা লিউয়েনস্কি-র সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছিলাম: ক্লিনটন

সন্ধ্যা ৮টা ২০ মিনিটে, ৫৫০ মিটার দড়ির উপর দিয়ে হাঁটতে শুরু করেন নিক। প্রায় ৩১ মিনিট পর অন্যপ্রান্তে পৌঁছন। উত্তপ্ত লাভার উপর দিয়ে হেঁটে আসার ফলে তিনি বিধ্বস্ত, ঘর্মাক্ত হয়ে পড়েন। তাঁর এই দুঃসাহসিক অভিযান দেখতে প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন। সেই সঙ্গে আনা হয় ক্যামেরা, ড্রোন।

আরও পড়ুন: ছোট্ট মোষ শাবকের তাড়া খেয়ে পালাচ্ছে বিশাল দাঁতাল, ক্যামেরায় ধরা পড়ল অদ্ভুত ঘটনা

নিকের এই আগ্নেয়গিরি অভিযানের ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। সেখানে এক জায়গায় দেখা যাচ্ছে, নীচে ফুটছে লাল লাভা। তার উপরে দড়িতে হেঁটে চলেছেন নিক। কয়েক সেকেন্ডের সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন