Afghanistan Crisis

Afghanistan Crisis: বিমানবন্দরে দাঁড়িয়ে ৬টি বিমান, তালিবানের অনুমতি না মেলায় আটকে হাজার বিদেশি

রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের উত্তরে মাজার-ই-শরিফের আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষা করছে বিমানগুলি। কিন্তু তারা ওড়ার অনুমতি পাচ্ছে না।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৮
Share:

বিমানবন্দরে ওড়ার অপেক্ষায় বিমানগুলি ছবি: টুইটার থেকে।

তালিবান কাবুলের দখল নেওয়ার পরে ৩১ অগস্টের মধ্যে সেখানে বসবাসকারী নাগরিক ও দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিয়ে গিয়েছে আমেরিকা। ব্রিটেন, অস্ট্রেলিয়া, ভারতের মতো দেশও নিজেদের নাগরিকদের বার করেছে। কিন্তু এখনও আফগানিস্তানে অন্তত হাজার খানেক বিদেশি নাগরিক আটকে রয়েছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। বিমানবন্দরে ৬টি বিমান দাঁড়িয়ে থাকলেও তালিবান তাদের ওড়ার অনুমতি দেয়নি বলেই খবর।
রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের উত্তরে মাজার-ই-শরিফের আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষা করছে বিমানগুলি। কিন্তু সেখান থেকে তাদের ওড়ার জন্য আমেরিকার বিদেশ মন্ত্রক তালিবানের কাছে অনুমতি নেয়নি বলেই দাবি করেছে তারা। এই পুরো প্রক্রিয়ার দায়িত্বে থাকা এক আধিকারিক বলেন, ‘‘আটকে থাকা নাগরিকদের জীবন বিপন্ন হওয়ার জন্য দায়ী আমেরিকার বিদেশ মন্ত্রক। তারা আগে থেকে কোনও প্রস্তুতি নেয়নি।’’

Advertisement

আমেরিকার বিদেশ মন্ত্রকের তরফে অবশ্য এই ঘটনা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। যদিও মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, যখন উদ্ধার কাজ চলছিল তখন মাজার-ই-শরিফে তালিবানের সঙ্গে কথাবার্তা চালানোর মতো কোনও আধিকারিক ছিলেন না। ফলে তালিবানের সঙ্গে অনুমতি সংক্রান্ত কোনও বিষয় নিয়ে আলোচনা করা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন