Syria

Syria: বদলে গিয়েছে আল-নইম

উত্তর সিরিয়ার এক সময়ের যুদ্ধ বিদ্ধস্ত রাকায় আল-নইম স্কোয়ারে বসে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন নাদির আল-হুসেন।

Advertisement
রাকা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ০৫:৫৯
Share:

আল-নইম স্কোয়ার ছবি: সংগৃহীত।

কয়েক বছর আগেও সিরিয়ার রাকা শহরের আল-নইম স্কোয়ার ছিল আতঙ্কের আর এক নাম। আইএস জঙ্গিদের প্রকাশ্যে অত্যাচার করে সাধারণ মানুষকে হত্যা করার স্থান ছিল সেটি। আইএসের পরাজয়ের পরে সেই প্রাচীন শহর রাকা ফের ঘুরে দাঁড়াচ্ছে। শহরের কেন্দ্র আল-নইম সেই ঘুরে দাঁড়ানোর একটা নিদর্শন।

Advertisement

উত্তর সিরিয়ার এক সময়ের যুদ্ধ বিদ্ধস্ত রাকায় আল-নইম স্কোয়ারে বসে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন নাদির আল-হুসেন। তিনি জানালেন, “বন্ধু, পরিবার ও প্রেমিকার সঙ্গে দেখা করার এটাই এখন সেরা ঠিকানা।” প্রেমিকার জন্যই অপেক্ষা করছিলেন তিনি।

আল-নইম শব্দের অর্থ স্বর্গ। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত যখন রাকা ছিল সিরিয়ায় আইএসের রাজধানী। তখন স্থানীয় বাসিন্দাদের কাছে এটি ছিল নরকের সমান। শরিয়তি আইনের বিরোধিতা করলে শাস্তি দেওয়ার জায়গা হিসাবে আল-নইমকে বেছে নিয়েছিল জঙ্গিরা। মারধর, পাথর ছুড়ে হত্যা, হাত-পা কেটে দেওয়া, ফাঁসিতে লটকানো— কোনও কিছুই বাদ রাখেনি তারা।

Advertisement

আল-নইম স্কোয়ার এখন স্থানীয়দের অবসর যাপনের জায়গা। চত্বরের মাঝের ফোয়ারা ঘিরে তৈরি হয়েছে একটি তোরণ। রয়েছে বহু কাফে ও রেস্তরাঁও। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন