মার্কিন হানায় নিহত জঙ্গি নেতা, দাবি আল-কায়দার

আমেরিকার হানায় তাদের দ্বিতীয় শীর্ষ নেতা নাসির অল-ইউহাসি নিহত হয়েছে বলে জানাল আল-কায়দা। ইতিমধ্যেই আইএসের প্রতিদ্বন্দ্বিতার মুখে বিপাকে পড়েছে আল-কায়দা। সম্প্রতি নিহত হয়েছে তাদের বেশ কয়েক জন নেতাও। আল-কায়দার প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিল নাসির। এক সময়ে আফগানিস্তানের শিবিরেই প্রশিক্ষণ নিয়েছিল সে।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৭ জুন ২০১৫ ০২:২১
Share:

আমেরিকার হানায় তাদের দ্বিতীয় শীর্ষ নেতা নাসির অল-ইউহাসি নিহত হয়েছে বলে জানাল আল-কায়দা। ইতিমধ্যেই আইএসের প্রতিদ্বন্দ্বিতার মুখে বিপাকে পড়েছে আল-কায়দা। সম্প্রতি নিহত হয়েছে তাদের বেশ কয়েক জন নেতাও।

Advertisement

আল-কায়দার প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিল নাসির। এক সময়ে আফগানিস্তানের শিবিরেই প্রশিক্ষণ নিয়েছিল সে। ২০০২ সালে ইরানে পালিয়ে ইরানি নিরাপত্তা বাহিনীর হাতে ধরা পড়ে যায় ওই জঙ্গি নেতা। বিন লাদেনের মতোই নাসির আদতে ইয়েমেনি। তাই তাকে ইয়েমেনের হাতে তুলে দেয় ইরান। ইয়েমেনের জেল থেকে ২০০৬ সালে ২২ জন সঙ্গীর সঙ্গে সুড়ঙ্গ কেটে পালায় সে।

এর পরে আল-কায়দায় ক্রমশই শীর্ষের দিকে এগিয়েছে নাসির। গত কয়েক বছর ধরে আল-কায়দার ইয়েমেনি শাখার প্রধানের দায়িত্বে ছিল ৩৮ বছরের সে। মার্কিন গোয়েন্দাদের মতে, এখন ওই শাখাই আল-কায়দার সবচেয়ে সক্রিয় অঙ্গ। প্যারিসে শার্লি এবদো পত্রিকার অফিসে সাম্প্রতিক জঙ্গি হানা-সহ বেশ কিছু ঘটনায় আল-কায়দার ওই শাখাই দায়ী বলে মনে করা হচ্ছে। আজ তাদের পক্ষ থেকেই (আল কায়দা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা) নাসিরের মৃত্যুর খবর জানানো হয়েছে। এক ভিডিও বার্তায় আল-কায়দা নেতা খালেদ ওমর বাটারফি বলেন, ‘‘মার্কিন ড্রোন হানায় নিহত হয়েছেন নাসির ও অন্য দুই মুজাহিদিন। আল্লাহ তাঁদের আত্মাকে শান্তি দিন। আমেরিকাকে যারা শাস্তি দেবে তারা এখনও জীবিত আছে।’’

Advertisement

নাসির কোথায় নিহত হয়েছে সে কথা জানায়নি জঙ্গিরা। সিআইএ সূত্রে খবর, নাসির সত্যিই নিহত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। তবে ইয়েমেনি সরকারের দুই স্থানীয় আধিকারিক জানিয়েছেন, গত শুক্রবার মুকাল্লা বন্দরে একটি মার্কিন ড্রোন হামলা চালিয়েছিল। তাতেই নাসির নিহত হয়ে থাকতে পারে।

আল-কায়দার পক্ষ থেকে জানানো হয়েছে, নাসিরের দায়িত্ব সামলাবেন সামরিক কম্যান্ডার কাসেম অল-রিমি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন