Einstein's Manuscript Auctioned

আইনস্টাইনের সই করা পাণ্ডুলিপি নিলাম হল ১০ কোটি ৭০ লক্ষ টাকায়! কী লেখা ছিল তাতে?

১৪ পাতার আপাত-সাধারণ একটি পাণ্ডুলিপি। সেটি লেখাও হয়েছে জার্মান ভাষায়। আইনস্টাইনের মাতৃভাষা ছিল জার্মান। হিটলারের অত্যাচারে তিনি আমেরিকায় চলে এলেও এই পাণ্ডুলিপিটি লেখার সময় তিনি ছিলেন জার্মানিতেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৭
Share:

ছবি: এক্স (সাবেক টুইটার)।

বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের সই করা একটি পাণ্ডুলিপি চড়া দামে বিক্রি হল নিলামে। প্রায় ১০০ বছরের পুরনো ওই পাণ্ডুলিপিটি গত শনিবার নিলামে তুলেছিল নিলামঘর ক্রিস্টি’জ়। এক সংগ্রাহক সেটির জন্য যা দাম দিয়েছেন, ভারতীয় মুদ্রায় তার হিসাব করলে দাঁড়ায় ১০ কোটি ৭০ লক্ষ টাকা।

Advertisement

১৪ পাতার আপাত-সাধারণ একটি পাণ্ডুলিপি। সেটি লেখাও হয়েছে জার্মান ভাষায়। আইনস্টাইনের মাতৃভাষা ছিল জার্মান। হিটলারের অত্যাচারে তিনি আমেরিকায় চলে এলেও এই পাণ্ডুলিপিটি লেখার সময় তিনি ছিলেন জার্মানিতেই। কারণ তখনও ক্ষমতায় আসেনি নাৎজ়ি সরকার। জার্মানের ইহুদিরা নিশ্চিন্তে ছিলেন তখনও। পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের হস্তাক্ষর থাকা এই পাণ্ডুলিপিটি প্রকাশিত হয়েছিল ১৯২৯ সালের ৩ ফেব্রুয়ারি, নিউ ইয়র্ক টাইমসের একটি বিশেষ সংস্করণে। পদার্থবিজ্ঞানী সেখানে লিখেছিলেন তাঁর দু’টি আবিষ্কার নিয়ে।

পদার্থবিদ্যায় আপেক্ষিকতাবাদের জনক আইনস্টাইন। তিনিই প্রথম বলেন, স্থান, কাল বা ভর কোনওটিই নিরপেক্ষ বা পরম নয়। এ সবই আপেক্ষিক। কোনও পরিস্থিতির সাপেক্ষে বদলে যেতে পারে। এই আপেক্ষিকতা নিয়ে দু’টি তত্ত্ব দিয়েছিলেন জার্মান পদার্থবিজ্ঞানী। প্রথমটি আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব যা আবিষ্কার করেছিলেন ১৯০৫ সালে। দ্বিতীয় আপেক্ষিকতার বিশেষ তত্ত্ব। যেটি তিনি প্রকাশ করেন ১৯১৫ সালে। ১৪ পাতার ওই পাণ্ডুলিপিতে তাঁর এই দুই আবিষ্কারের একটি নতুন বদল নিয়ে লিখেছিলেন আইনস্টাইন।

Advertisement

তাঁর আপেক্ষিকতা তত্ত্বের বাস্তব প্রয়োগ নিয়ে লেখা ছিল সেখানে। সেই সঙ্গে কী ভাবে তিনি এই আপেক্ষিকতাবাদের সঙ্গে পরিচিত হলেন, কী ভাবেই বা আবিষ্কার করলেন সে কথাও লিখেছিলেন ওই পাণ্ডুলিপিতে। সব মিলিয়ে দু’টি সমীকরণ, একটি ডায়াগ্রাম এবং দু’পাতার বিজ্ঞানের ফর্মুলা ছিল ওই পাণ্ডুলিপিতে। শেষে ছিল বিজ্ঞানীর স্বাক্ষর। বিশেষজ্ঞরা বলছেন, এই পাণ্ডুলিপির বৈজ্ঞানিক এবং ঐতিহাসিক মূল্য অনেক বেশি।

গত ২৩ সেপ্টেম্বর সাংহাইয়ের ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়ায় নিলামে তোলা হয় ওই পাণ্ডুলিপি। সেখানেই আইনস্টাইনের স্বাক্ষর করা ওই পাণ্ডুলিপি ১০ কোটি ৭০ লক্ষ টাকা দিয়ে কিনে নেন এক সংগ্রাহক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন