ড্রোন-বিভ্রাটে বন্ধ উড়ান

বুধবার সকাল ন’টা নাগাদ প্রথম বার গ্যাটউইক বিমানবন্দরের আশেপাশে দু’টি ড্রোনকে উড়তে দেখা যায়। সংঘর্ষ এড়াতে বুধবারই বিমান চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একই ছবি বৃহস্পতিবারও।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ০৩:২৩
Share:

ড্রোন-বিভ্রাটে লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে অপেক্ষারত যাত্রীরা।—ছবি এপি।

একটানা ৩২ ঘণ্টা বন্ধ রইল বিমান চলাচল। বাতিল করা হল ৭৬০টি উড়ান। বড়দিনের মরসুমে ড্রোন-বিভ্রাটে লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে দুর্ভোগে পড়লেন এক লক্ষেরও বেশি যাত্রী। বুধবার থেকে বন্ধ থাকার পরে শুক্রবার বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, সীমিত সংখ্যক বিমানের জন্যে রানওয়ে খোলা হয়েছে।

Advertisement

বুধবার সকাল ন’টা নাগাদ প্রথম বার গ্যাটউইক বিমানবন্দরের আশেপাশে দু’টি ড্রোনকে উড়তে দেখা যায়। সংঘর্ষ এড়াতে বুধবারই বিমান চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একই ছবি বৃহস্পতিবারও। পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনীকে তলব করে প্রশাসন। ড্রোন-বিভ্রাটের পিছনে অবশ্য জঙ্গি হামলার আশঙ্কা নেই বলে প্রাথমিক ভাবে মনে করছে পুলিশ। তাদের অনুমান, কেউ ইচ্ছাকৃত ভাবে উড়ান আটকাতেই এটা করছে।

বুধবার এবং বৃহস্পতিবারের মধ্যে বিমানবন্দরের আকাশে প্রায় ৫০ বার ড্রোন দু’টি দেখা গিয়েছে। বিপজ্জনক হওয়ায় সে দু’টিকে গুলি করে নীচে নামানোর কথাও ভেবেছিল প্রশাসন। পরে সেই সিদ্ধান্ত বাতিল হয়। তার বদলে উড়ান বাতিল করা হয়।

Advertisement

ব্রিটেনে বিমানের কাছাকাছি কিংবা বিমানবন্দরের এক কিলোমিটারের মধ্যে ড্রোন চলাচল নিষিদ্ধ। পুলিশ জানিয়েছে, যত বার ড্রোনগুলির কাছাকাছি পৌঁছনোর চেষ্টা হচ্ছিল, সেগুলি ‘অদৃশ্য’ হয়ে যাচ্ছিল। তবে বিমানবন্দর খোলার তোড়জো়ড় শুরু হলেই আবার ফিরে আসছিল! বৃহস্পতিবার বিকেল তিনটে নাগাদ বিমান চলাচল শুরুর চেষ্টা হলেও তা করা যায়নি। ড্রোনগুলি কাদের তা বুঝতে সিসিটিভি ফুটেজ দেখছেন গোয়েন্দারা। ধরা পড়লে অভিযুক্তদের পাঁচ বছরের জেল হতে পারে বলে প্রশাসন সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন