Russia-Ukraine War

নিশানায় ইউক্রেন? পরমাণু হামলার জল্পনা উস্কে দিয়ে নতুন পরিকল্পনার কথা ঘোষণা করলেন পুতিন

গত বছর আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পুতিন। তার পরেই তৈরি হয়েছে পরমাণু যুদ্ধের আশঙ্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৫:১৭
Share:

ভ্লাদিমির পুতিন। — ফাইল চিত্র।

ইউক্রেনে হামলার ১৫ মাসের মাথায় নতুন পরমাণু কর্মসূচি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সোমবার জানিয়েছে, প্রেসিডেন্টের নির্দেশ মেনে আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় অ-কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের মহড়া চালানো হচ্ছে।

Advertisement

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন সীমান্তে মোতায়েন স্থল, বিমান এবং নৌসেনাকে পরমাণু যুদ্ধের মহড়ার নির্দেশ দিয়েছেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তির আগেই পুতিন জাতির উদ্দেশে ভাষণে পরমাণু যুদ্ধের সম্ভাবনার কথা জানিয়েছিলেন। তার তিন মাসের মধ্যেই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, গত বছর আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পুতিন। তার পরেই আমেরিকার তরফে মস্কোর বিরুদ্ধে নতুন করে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় ইন্ধন দেওয়ার অভিযোগ তোলা হয়। সেই সঙ্গে পশ্চিমি দুনিয়া আশঙ্কা প্রকাশ করেছিল, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিতেই রুশ প্রেসিডেন্টের এই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণ ভাবে ‘নিউ স্টার্ট’ চুক্তি বাতিলের ঘোষণার পরেই পরমাণু অস্ত্রসম্ভার বাড়ানোর হুঁশিয়ারিও দিয়েছিলেন পুতিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন