Kansas

দেখতে অবিকল এক, ‘আসল’ অপরাধীর বদলে তাই ১৭ বছর জেল খাটলেন আমেরিকান

আমেরিকার কানসাস এলাকায় বিনা দোষে দীর্ঘ ১৭ বছর জেল খাটার পর মুক্তি পেলেন এক নিরপরাধ ব্যক্তি। সেই ব্যক্তির নাম রিচার্ড অ্যান্থনি জোনস বলে জানা গেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৮ ১৩:১২
Share:

বিনা দোষে ১৭ বছর জেলে কাটালেন এই ব্যক্তি!

এ যেন উত্তমকুমার-সুচিত্রা সেন-ছবি বিশ্বাস অভিনীত ‘সবার উপরে’ সিনেমার মতোই ব্যাপার। নির্দোষ হওয়া সত্ত্বেও ১২ বছর জেলের সাজা ভোগার পর আদালতে দাঁড়িয়েই ছবি বিশ্বাসের সেই আর্ত আবেদন ‘মিথ’ হয়ে গিয়েছে বাংলা সিনেমার ইতিহাসে। ‘দাও, ফিরিয়ে দাও, ফিরিয়ে দাও আমার সেই বারোটা বছর’। কিন্তু বাস্তবের প্রেক্ষাপটটাও যে এর থেকে আলাদা কিছু নয়, সেই প্রমাণই আবার পাওয়া গেল সম্প্রতি।

Advertisement

আমেরিকার কানসাস এলাকায় বিনা দোষে দীর্ঘ ১৭ বছর জেল খাটার পর মুক্তি পেলেন এক নিরপরাধ ব্যক্তি। সেই ব্যক্তির নাম রিচার্ড অ্যান্থনি জোনস বলে জানা গেছে।

১৭ বছর আগে আমেরিকার কানসাসে ওয়ালমার্ট পার্কিংয়ে একটি ডাকাতির অভিযোগে গ্রেফতার করা হয় রিচার্ডকে। কিন্তু রিচার্ড বরাবরই দাবি জানিয়ে আসছিলেন যে তিনি নির্দোষ। দীর্ঘদিন বিচার চলার পর অবশেষে প্রমাণ হয় যে এই অপরাধের পিছনে কোন হাত নেই রিচার্ডের। কিন্তু তাহলে ভুলটা হয়েছিল কোথায়?

Advertisement

আসলে, ওই ঘটনার আসল অপরাধী যে, তাকে দেখতে হুবহু রিচার্ডেরই মতন! তার নাম রিকি আমোস বলে জানানো হয়েছে কানসাস পুলিশের তরফে। একই রকম দেখতে হওয়ার কারণে রিচার্ডকেই রিকি বলে ভুল করে বসে পুলিশ।

বাম দিকে: নির্দোষ রিচার্ড। ডান দিকে: আসল অপরাধী রিকি আমোস।

আরও পড়ুন: সতর্কবার্তা ছাড়াই ধেয়ে এল ভয়াল প্লাবন, ইন্দোনেশিয়ায় মৃত অন্তত ২২২

অবশেষে ভুল বুঝতে করে রিচার্ডকে মুক্তি দেয়া হয়েছে বন্দিদশা থেকে। শুধু তাই নয়, প্রায় ১ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় ৭ কোটি টাকারও বেশি) ক্ষতিপূরণ পেতে চলেছেন তিনি। কিন্তু আদালতে দাঁড়িয়ে ছবি বিশ্বাস এর মতন রিচার্ডও তাঁর ফেলে আসা সময় ফেরত চেয়েছেন কিনা, তা অবশ্য জানা যায়নি।

আরও পড়ুন: বড়দিনের আগে কানাডার রাস্তায় সান্তা, তবে ‘ক্লজ’ নয়, ‘সিংহ’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন