Imran Khan

‘ইমরানের থেকে দূরে সরে যাচ্ছি’! পাক সেনার হুমকিতেই দল ছাড়লেন  প্রাক্তন মন্ত্রী ফাওয়াদ?

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরানের ‘ঘনিষ্ঠ সহকারী’ হিসাবে পরিচিত সেই ফাওয়াদ চৌধুরী বুধবার দল ছাড়ার কথা ঘোষণা করলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইসলামাবাদ শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ২৩:২৮
Share:

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান এবং ফাওয়াদ চৌধুরী। ফাইল চিত্র।

সপ্তাহ কয়েক আগেই পুলিশের মুখোমুখি হয়ে গ্রেফতারি এড়ানোর জন্য দৌড়ে আদালত চত্বরে ঢুকতে দেখা গিয়েছিল তাঁকে। কারণ, ওই ঘটনার দিন কয়েক আগেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে আদালত চত্বর থেকে গ্রেফতারের ঘটনাকে ‘অসাংবিধানিক’ বলেছিল।

Advertisement

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরানের ‘ঘনিষ্ঠ সহকারী’ হিসাবে পরিচিত সেই ফাওয়াদ চৌধুরী বুধবার দল ছাড়ার কথা ঘোষণা করলেন। তিনি বলেন, ‘‘আমি ইমরানের থেকে দূরে সরে যাচ্ছি। দলের সব পদ থেকে ইস্তফা দিয়েছি। ইমরানের জমানার পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ পিটিআইয়ের প্রধান মুখপাত্র ছিলেন। তাঁর এই দল ছাড়ার ঘোষণা ইমরানের কাছে ‘বড় ধাক্কা’ বলেই মনে করা হচ্ছে।

ইমরান ঘনিষ্ঠদের একাংশের ধারণা, পাক সেনা এবং শাসকদলের হুমকির কারণেই ফাওয়াদের এই সিদ্ধান্ত। গত ৯ মে কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাই কোর্ট চত্বর থেকে পাক রেঞ্জার্স বাহিনী ইমরানকে গ্রেফতার করার পর দেশ জুড়ে অশান্তি হয়েছিল। হামলা হয়েছিল সরকারি দফতর, মন্ত্রী ও সেনা অফিসারদের বাড়ি এবং বিভিন্ন সেনানিবাসে। সেই সব অশান্তির একাধিক মামলায় অভিযুক্ত ফাওয়াদকে সম্প্রতি আদালত থেকে জামিন নিতে হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন