Army Coup in Gabon

সুদান, নাইজারের পরে এ বার গ্যাবন! ফের সেনা অভ্যুত্থানের কবলে আফ্রিকার এক দেশ

গত রোববার গ্যাবনে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর মঙ্গলবার সে দেশের জাতীয় নির্বাচন কমিশন জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে ৬৪ শতাংশের বেশি ভোট পড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লিব্রেভিল শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২৩:৫৪
Share:

গ্যাবনে সেনা অভ্যুত্থানের পর সাধারণ জনগনের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

সুদানে সেনা-আধাসেনা গৃহযুদ্ধ আর নাইজারে সেনা অভ্যুত্থানের পরে এ বার আফ্রিকার আর এক দেশ কঙ্গোতে ক্ষমতা দখল করল সেনাবাহিনী। সেখানকার সদ্য পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট আলি বঙ্গোকে গৃহবন্দি করা হয়েছে বলে সেনার একাংশের তরফে বুধবার এক বিবৃতিতে জানানো হয়েছে।

Advertisement

গত রোববার গ্যাবনে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর মঙ্গলবার সে দেশের জাতীয় নির্বাচন কমিশন জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে ৬৪ শতাংশের বেশি ভোট পড়েছে। প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন আলি বঙ্গো। বঙ্গো এর আগে দুবার দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

বুধবার ভোরেই সেনা অভ্যুত্থান ঘটে গ্যাবনে। সে দেশের স্থানীয় টিভি চ্যানেল গ্যাবন টুয়েন্টিফোরে প্রতিরক্ষা বাহিনীর শীর্ষ আধিকারিকেরা দাবি করেন, নির্বাচনের ফলাফল বাতিল ঘোষণা করা হয়েছে। দেশের সব সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান বিলুপ্ত করার কথাও ঘোষণা করেন সেনাকর্তারা। সেই সঙ্গে জানান, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বঙ্গোকে গৃহবন্দি করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, গত ২৬ জুলাই সামরিক অভ্যুত্থানের সাক্ষী হয়েছিল আফ্রিকার আর এক দেশ নাইজার। সেখানকার নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ বাজ়ৌমকে গৃহবন্দি করা হয়। এই নিয়ে ২০২০ সাল থেকে ওই উপমহাদেশের আটটি দেশে সেনা অভ্যুত্থান হয়েছে। নাইজার ছাড়া মালি, গিনি, বুরকিনা ফাসো, চাদেও সামরিক বাহিনী ক্ষমতা নিয়েছে। বুধবার গ্যাবনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন