USA

দশ দিনে আমেরিকায় ধৃত ৯০০ পড়ুয়া, দাবি

সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে পুলিশের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষ ও গ্রেফতারির ভিডিয়ো। তাতে দেখা যাচ্ছে পড়ুয়াদের টেনেহিঁচড়ে তোলা হচ্ছে পুলিশের গাড়িতে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৮:২১
Share:

—প্রতীকী চিত্র।

‘প্যালেস্টাইনকে মুক্ত করো’ স্লোগান ও ইজ়রায়েল বিরোধী বিক্ষোভে উত্তাল আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় চত্বর। চলছে বিক্ষোভকারী পড়ুয়াদের নির্বিচারে গ্রেফতারির ঘটনাও। সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ১০ দিনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯০০ জন পড়ুয়াকে গ্রেফতার করেছে পুলিশ। তার মধ্য, গত শনিবারই বস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, টেম্পের অ্যারিজ়োনা স্টেট ইউনিভার্সিটি, ব্লুমিংটনের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ও সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে ২০০ জন বিক্ষোভকারী পড়ুয়া গ্রেফতার হন। অবশ্য তাতে পড়ুয়াদের প্রতিবাদ রয়েছে অব্যাহত।

Advertisement

সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে পুলিশের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষ ও গ্রেফতারির ভিডিয়ো। তাতে দেখা যাচ্ছে পড়ুয়াদের টেনেহিঁচড়ে তোলা হচ্ছে পুলিশের গাড়িতে। কোথাও কোথাও মারধরও করা হচ্ছে। প্রতিবাদের চিত্র দেখা গিয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটিতেও। বিশ্ববিদ্যালয়ের যে এলাকায় সচরাচর ওড়ে আমেরিকার পতাকা, ভিডিয়োয় দেখা গিয়েছে সেখানে প্যালেস্টাইনের পতাকা উড়ছে। বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র জানিয়েছেন, “বিক্ষোভকারীরা বিভিন্ন জায়গায় প্যালেস্টাইনের পতাকা টাঙিয়েছিলেন, এগুলো আমাদের নীতিবিরুদ্ধ। প্রতিটি পতাকা সরানো হয়েছে।” তবে, জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির চিত্রটা খানিক আলাদা— শনিবারের ধরপাকড়ের পরে রবিবার প্রতিবাদীর সংখ্যা এসে দাঁড়িয়েছে ২০ জনের কাছাকাছি। এ দিকে, বিক্ষোভকারীরা ইউনিভার্সিটি অব সাদার্ন ক্যালিফোর্নিয়ায় ভাঙচুর চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয় চত্বর থেকে প্রতিবাদীদের অবস্থানও ওঠেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন