BRICS SUMMIT

লাদাখ সঙ্কটের মধ্যেই ব্রিকস বৈঠকে আজ দ্বিতীয় সাক্ষাৎ মোদী-চিনফিংয়ের

গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার মুখোমুখি হচ্ছেন মোদী এবং চিনফিং।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ১২:০৮
Share:

গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার মুখোমুখি। -ফাইল ছবি।

লাদাখ পরিস্থিতি নিয়ে দু’দেশের উত্তেজনার মধ্যেই ‘ব্রিকস’ দেশগুলির শীর্ষ সম্মেলনে মঙ্গলবার ফের মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। ভার্চুয়াল বৈঠকে।

Advertisement

গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার মুখোমুখি হচ্ছেন মোদী এবং চিনফিং। লাদাখ সঙ্কটের পর মোদী এবং চিনফিংয়ের প্রথম মুখোমুখি হয়েছিলেন গত ১০ নভেম্বর। এসসিও শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল বৈঠকে।

বিদেশমন্ত্রক সূত্রের খবর, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ও অতিমারি রোধে ব্রিকস জোটের দেশগুলি ঐক্যবদ্ধ ভাবে কী কী করতে পারে মূলত সেই সব নিয়েই এ বার আলোচনা হবে। গুরুত্ব পাবে সংশ্লিষ্ট দেশগুলির নাগরিকদের স্বাস্থ্যের সুরক্ষা, বাণিজ্যের সম্প্রসারণ ও শক্তি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলিও। এ বারের সম্মেলনের মূল থিম ‘গ্লোবাল স্টেবিলিটি, শেয়ার্ড সিকিওরিটি অ্যান্ড ইনোভেটিভ গ্রোথ’।

Advertisement

ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশের জোট ব্রিকস-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনের মূল আয়োজক দেশ এ বার রাশিয়া। মোদী এবং চিনফিং ছাড়াও ভার্চুয়াল বৈঠকে যোগ দিচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী বছর ব্রিকস-এর পরবর্তী শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ হবে ভারত।

আরও পড়ুন: আমেরিকায় টানা ১১ দিন নতুন সংক্রমণ ১ লক্ষের উপর, আরও সঙ্কটে অর্থনীতি

আরও পড়ুন: ভাবী ভাইস প্রেসিডেন্ট কেন অন্তরালে, জল্পনা আমেরিকার রাজনৈতিক মহলে

বিদেশমন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণেই এই সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বারের সম্মেলনে ভারতই হবে চেয়ার।’’

ব্রিকস জোটের দেশগুলি বিশ্বে মোট ৩৬০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেক। এই দেশগুলির মোট জিডিপির পরিমাণ ১৬৬ লক্ষ কোটি ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন