Plane Crash

জ্বালানি শেষ নামতে চাই, পাইলটের শেষ আর্তির অডিও সামনে এল

ব্রাজিলের ক্লাব দল চাপেকোয়েনসের ফুটবলারদের নিয়ে ভেঙে পড়া প্লেনের পাইলট বার বার অনুরোধ করেছিলেন তাঁকে নামার অনুমতি দেওয়া হোক। কিন্তু সেটা তিনি পাননি। তিনি এয়ার ট্র্যাফিককে জানিয়েছিলেন, ইলেকট্রিক ব্যবস্থা কাজ করছে না, জ্বালানি শেষ হয়ে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ১৭:৩২
Share:

চাপেকোয়েনসের খুদে সমর্থক ভেঙে পড়েছে কান্নায়। ছবি: এএফপি।

ব্রাজিলের ক্লাব দল চাপেকোয়েনসের ফুটবলারদের নিয়ে ভেঙে পড়া প্লেনের পাইলট বার বার অনুরোধ করেছিলেন তাঁকে নামার অনুমতি দেওয়া হোক। কিন্তু সেটা তিনি পাননি। তিনি এয়ার ট্র্যাফিককে জানিয়েছিলেন, ইলেকট্রিক ব্যবস্থা কাজ করছে না, জ্বালানি শেষ হয়ে এসেছে। কিন্তু ট্র্যাফিক কন্ট্রোল থেকে পাল্টা তাঁকে বলা হয় অন্য একটি প্লেনের রাস্তা বদল করা হয়েছে মেকানিক্যাল সমস্যার জন্য। তাকে আগে জায়গা দিতে হবে। এই প্লেনটিকে তখন সাত মিনিট অপেক্ষা করতে বলা হয়। মাঝ আকাশে প্রায় ন’হাজার ফিট উচ্চতায় ঘুরতে থাকে প্লেনটি। শেষ মুহূর্তে পাইলট আবারও অনুরোধ করেন, আর চার মিনিটের মধ্যে সব বন্ধ হয়ে যাবে। ঠিক তাইই হয়। পাইলটের শেষ কথা, ‘‘ভেক্টর সেনোরিটা, ল্যান্ডিং ভেক্টর।’’

Advertisement

ভেঙে পড়া সেই প্লেন।

কলম্বিয়া সংবাদমাধ্যম পাইলট আর এয়ার ট্র্যাফিকের মধ্যে কথোপকথনের অডিও প্রকাশ করে বুধবার। এর পাশাপাশি ১৭ বছরের পুরনো এই এয়ারক্র্যাফটের অবস্থা নিয়েও তদন্তে করা হবে। মঙ্গলবারই এই প্লেনের ব্ল্যাকবক্স উদ্ধার করা হয়েছে।

Advertisement

আরও খবর

ব্রাজিলের ফুটবল টিম নিয়ে ভেঙে পড়ল বিমান, মৃত ৭৬, বাঁচলেন ৫ যাত্রী

পাসপোর্ট ভুলে প্রাণে বাঁচলেন চাপেকোয়েনসে কোচের ছেলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন