Quran

৩ বছর ধরে সোনার হরফে কোরান লিখলেন এই মহিলা

পৃথিবীর সবচেয়ে পুরনো কোরান নাকি লেখা হয়েছিল ভেড়ার চামড়ার উপর। ২০১৫ সালে সেই কোরানের পাণ্ডুলিপির খোঁজ মেলে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মালখানায়। ‘প্রথম কোরান’-এর খোঁজ মেলায় হইচই পড়ে গিয়েছিল সে সময়। এ বার আরও একবার খবরের শিরোনামে কোরান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৬ ১৬:৩৮
Share:

সোনার হরফে কোরান

পৃথিবীর সবচেয়ে পুরনো কোরান নাকি লেখা হয়েছিল ভেড়ার চামড়ার উপর। ২০১৫ সালে সেই কোরানের পাণ্ডুলিপির খোঁজ মেলে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মালখানায়। ‘প্রথম কোরান’-এর খোঁজ মেলায় হইচই পড়ে গিয়েছিল সে সময়। এ বার আরও একবার খবরের শিরোনামে কোরান। কোরানকে ‘নতুন’ ভাবে লিখে ফেলে ইতিহাস গড়ে ফেললেন আজারবাইজানের শিল্পী তুনজালে মেমেদজাদে। ১৬৪ ফুটের স্বচ্ছ কালো সিল্কের উপর সোনা এবং রুপো দিয়ে কোরান লিখেছেন তিনি। সময় লেগেছে প্রায় ৩ বছর।

Advertisement

কালো সিল্কের উপর সোনার হরফে লেখা

সিল্কের উপর সোনার হরফে কোরান এই প্রথম লেখা হল বলে জানান ৩৩ বছরের এই শিল্পী। ১১.৪ ফুট বাই ১৩ ফুট সাইজের এই কোরানের হরফ লেখা হয়েছে সোনা এবং রুপো দিয়ে। প্রত্যেকটি হরফ নিজের হাতে লিখেছেন মেমেদজাদে। কোরানের প্রতিটি পাতায় ফুটে উঠেছে উত্কর্ষ ইসলামীয় শিল্পকলা। তুরস্কের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ারস, দিয়ানেট থেকে প্রকাশ পেয়েছে কোরানের প্রথম সংস্করণ। মেমেদজাদে জানান, ‘সিল্ক দিয়ে তৈরি কোরান কোনও ধর্মীয় আঘাত আনেনি। কোরানেই সিল্কের কথা উল্লেখ রয়েছে।’

Advertisement

এই সিল্কের প্রত্যেকটি পাতা স্বচ্ছ

আরও পড়ুন- কুলকুল করে জলের ধারা বইছে মঙ্গলে, কীভাবে দেখুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন