Bangladesh Awami League

বাংলাদেশের ভোটে জোট রাজনীতির পথেই হাসিনা, তিন শরিককে আসন ছাড়ল আওয়ামী লীগ

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদের মোট ৩০০টি আসনের সবগুলিতেই নির্বাচন হবে। ভোটগ্রহণপর্ব মেটার পরে সে দিন থেকেই শুরু হবে গণনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৯:২২
Share:

শেখ হাসিনা। — ফাইল চিত্র।

টানা ১৪ বছর নিরঙ্কুশ গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় থাকার পরেও জোট রাজনীতির পথ থেকে সরছে না বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগ। ১৪ দলীয় জোটের তিন শরিকের জন্য ৩০০ আসনের জাতীয় সংসদের সাতটি আসন ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করল তারা।

Advertisement

আওয়ামী লিগ নেতৃত্বের একাংশের ইঙ্গিত, আরও কয়েকটি আসন শরিকদের ছাড়া হতে পারে। ওয়ার্কার্স পার্টি এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) তিনটি করে আসন পাচ্ছে। আর আনোয়ার হুসের মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি) পেয়েছে একটি আসন।১৪ দলীয় জোটের সমন্বয়কারী তথা আওয়ামী লিগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’কে এ কথা জানিয়েছেন।

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদের মোট ৩০০টি আসনে নির্বাচন হবে। ভোটপর্ব মিটলেই শুরু হবে গণনা। প্রধান বিরোধী দল, প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি এবং তাদের সহযোগী জামাতে ইসলামি নির্বাচন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচনের বিরোধিতা করে দফায় দফায় দেশ জুড়ে ‘সর্বাত্মক অবরোধ’-এর ডাক দিচ্ছে দুই দল। যার জেরে চলছে বিক্ষিপ্ত অশান্তিও। বিএনপি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, প্রধানমন্ত্রী হাসিনার নেতৃত্বে কোনও সরকারের তত্ত্বাবধানে জাতীয় সংসদের নির্বাচন হলে তারা অংশ নেবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন