Bangladesh

বাংলাদেশকে ভ্যাকসিন, চুক্তি সিরামের

বেক্সিমকো-র জানিয়েছে, ছাড়পত্র পেয়ে ব্রিটেনের অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার গবেষণায় নির্মিত ভ্যাকসিনটি বাণিজ্যিক উৎপাদন করবে বিশ্বের সর্ব বৃহৎ ভ্যাকসিন উৎপাদক সংস্থা 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২০ ০৫:২৬
Share:

বাংলাদেশে ভ্যাকসিন সরবরাহ করবে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ছবি-রয়টার্স।

অগ্রাধিকারের ভিত্তিতে বাংলাদেশে ভ্যাকসিন সরবরাহ করবে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। বাংলাদেশের অগ্রণী ওযুধ নির্মাতা সংস্থা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে এ বিষয়ে তাদের চুক্তি হয়েছে। বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা সম্প্রতি ঢাকায় গিয়ে বাংলাদেশকে অগ্রাধিকার দিয়ে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন সরবরাহের প্রস্তাব দিয়ে এসেছিলেন।

Advertisement

বৃহস্পতিবার বাংলাদেশ সরকার বিনামূল্যে ভ্যাকসিন পাওয়ার শর্ত হিসেবে চিনা ভ্যাকসিন সে দেশে ট্রায়ালে সায় দেয়। পরের দিনেই এই চুক্তি। বেক্সিমকো গোষ্ঠীর কর্ণধার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমন এফ রহমান।

বেক্সিমকো ফার্মার তরফে শায়ান এফ রহমান ও সিরাম ইনস্টিটিউটের সিইও আদর সি পুনাওয়ালা যৌথ বিবৃতিতে বলেন, ‘এই চুক্তি দুই জাতির মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার দিকচিহ্ন হয়ে থাকবে।’

Advertisement

আরও পড়ুন: বিশেই আসছে প্রতিষেধক: ট্রাম্প

বেক্সিমকো-র জানিয়েছে, ছাড়পত্র পেয়ে ব্রিটেনের অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার গবেষণায় নির্মিত ভ্যাকসিনটি বাণিজ্যিক উৎপাদন করবে বিশ্বের সর্ব বৃহৎ ভ্যাকসিন উৎপাদক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট। এ বছরের শেষ দিকেই ভ্যাকসিনটি বাজারে আসতে পারে। গবেষণার অগ্রগতিতে এই ভ্যাকসিনটিই এখন সবার আগে। বাংলাদেশ সরকারের প্রয়োজন মিটিয়ে সে দেশের বেসরকারি ক্ষেত্রেও এই ভ্যাকসিন বিপণন করবে বেক্সিমকো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন