আইএসের ডেরাতেই কি নিখোঁজ পরিবার

হঠাৎ উধাও! এক সঙ্গে ১২ জনের খোঁজ নেই। কোথায় গেল গোটা পরিবার? কোনও উত্তর নেই কারও কাছে। এমনকী পুলিশও অসহায়। উত্তর লন্ডনের লিউটনে থাকতেন এই বাংলাদেশি পরিবার। গত মে মাস থেকেই তাঁরা নিখোঁজ। শেষমেশ আইএস খোঁজ দিল তাঁদের।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৫ ০২:১২
Share:

হঠাৎ উধাও! এক সঙ্গে ১২ জনের খোঁজ নেই। কোথায় গেল গোটা পরিবার? কোনও উত্তর নেই কারও কাছে। এমনকী পুলিশও অসহায়। উত্তর লন্ডনের লিউটনে থাকতেন এই বাংলাদেশি পরিবার। গত মে মাস থেকেই তাঁরা নিখোঁজ। শেষমেশ আইএস খোঁজ দিল তাঁদের। সম্প্রতি প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে সেই পরিবারের তরফে মহম্মদ আব্দুল মান্নান দাবি করেছেন, তাঁরা সপরিবার আইএসে যোগ দিয়েছেন। এবং সেখানে তাঁরা বেশ সুখেই আছেন। যদিও অনেকেই মনে করছেন, অপহৃত হয়েছেন তাঁরা।

Advertisement

উত্তর লন্ডনের শহর লিউটন। সেখানেই থাকতেন তিন প্রজন্মের এই পরিবার। ঠাকুমা-ঠাকুরদা-ছেলে-মেয়ে-নাতি-নাতনি নিয়ে ভরা সংসার। পুলিশ জানিয়েছে, গত ১০ এপ্রিল বাংলাদেশে ঘুরতে গিয়েছিলেন তাঁরা। ১১ মে সেখান থেকেই ইস্তানবুলে পাড়ি দেয় গোটা পরিবার। যাঁদের মধ্যে রয়েছে তিন শিশু। তাদের কারও বয়স এক, কারও বা ১১।

শুধু প্রেস বিজ্ঞপ্তি নয়, তার সঙ্গে দু’টি ছবিও প্রকাশ করেছে আইএস। আব্দুল মান্নান এবং তাঁর স্ত্রী মিনেরা খাতুন বেশ খোশ মেজাজেই ধরা পড়েছেন সেই ছবিতে। আব্দুল বলেছেন, ‘‘আমরা যে আইএসে যোগ দিয়েছি, তা জানানোর জন্যই এই বিজ্ঞপ্তি প্রকাশ। মানুষের তৈরি করা আইন নয়, এখানে আল্লাহর আইন মেনে চলা হয়। তাই এখানে কোনও দুর্নীতির স্থান নেই।’’

Advertisement

তিনি আরও জানিয়েছেন, ১২ জনকে একসঙ্গে অপহরণ করা মোটেই সম্ভব নয়। তাঁরা নিজেদের ইচ্ছেতেই আইএসে যোগ দিয়েছেন। যদিও, এর বিপরীত কথাও শোনা গিয়েছে। অনেকেই বলছেন, গোটা পরিবারকে আসলে অপহরণ করা হয়েছে। এবং তার পর জোর করে আব্দুলকে দিয়ে এ জাতীয় কথা বলানো হয়েছে। আসলে সকলকে আকৃষ্ট করে আইএস নিজেদের সদস্য সংখ্যা বাড়াতে চাইছে। আর এটা তারই একটা কৌশল বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন