BBC

ইস্তফা বিবিসি চেয়ারম্যানের

বেসরকারি নজরদারি সংস্থাটি জানিয়েছে, শার্পের সঙ্গে জনসনের পরিচিতি পুরনো। জনসনের একটি ঋণ পাওয়ার ক্ষেত্রে শার্পের কিছু ভূমিকা ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৭:১৪
Share:

পদত্যাগের পরে প্রচারিত হচ্ছে রিচার্ড শার্পের বিবৃতি। ছবি: রয়টার্স।

নৈতিক কারণ দেখিয়ে শুক্রবার ইস্তফা দিয়েছেন ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)-র চেয়ারম্যান রিচার্ড শার্প। একটি বেসরকারি নজরদারি সংস্থা সাম্প্রতিক তদন্ত রিপোর্টে দাবি করেছে, শার্পকে নিয়োগের ক্ষেত্রে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন নিয়ম ভেঙেছিলেন। তবে তদন্ত রিপোর্টে বলা হয়, যদিও সেই জন্য এই নিয়োগকে বেআইনি বলা যায় না। কিন্তু শার্প পদত্যাগপত্রে জানিয়েছেন, বিবিসি-র সুনামের কথা বিবেচনায় রেখেই তিনি সরে দাঁড়ানোর সিদ্ধান্তই নিলেন।

Advertisement

বেসরকারি নজরদারি সংস্থাটি জানিয়েছে, শার্পের সঙ্গে জনসনের পরিচিতি পুরনো। জনসনের একটি ঋণ পাওয়ার ক্ষেত্রে শার্পের কিছু ভূমিকা ছিল। তার পরে ২০২১-এ শার্পকে বিবিসি-র চেয়ারম্যান বাছাইয়ের ক্ষেত্রে স্বার্থ-সংশ্লিষ্টতা থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। যদিও তদন্ত রিপোর্টে বলা হয়েছে, ওই পদের জন্য শার্পের যোগ্যতায় কোনও খামতি নেই। তাঁর নিয়োগকে বেআইনি বলার অবকাশও নেই। তবে শুক্রবার ইস্তফা দিয়ে শার্প জানিয়েছেন, বিবিসি কর্তৃপক্ষ তাঁকে জুনের শেষ পর্যন্ত কাজ চালিয়ে যেতে অনুরোধ করেছেন। তার মধ্যে তাঁর উত্তরসূরি নিয়োগ করা হবে। শার্প কর্তৃপক্ষের অনুরোধ গ্রহণ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন