Beirut explosion

বেইরুটে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে শতাধিক, আহত চার হাজারেরও বেশি

Advertisement

সংবাদ সংস্থা

বেইরুট শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২০ ১৪:০৫
Share:

বিস্ফোরণে বিধ্বস্ত বেইরুটের বন্দর। - ফাইল ছবি।

বেইরুটের বন্দরে জোরালো বিস্ফোরণে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। জখমের সংখ্যা এখনও পর্যন্ত ৪ হাজারেরও বেশি। লেবাননের রেড ক্রশ বুধবার এই খবর দিয়েছে।

Advertisement

মঙ্গলবার বিকেলে পর পর দুটো জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল বেইরুটের বন্দর এলাকা। এর তীব্রতা এতটাই ছিল যে ১০ কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। কম্পন অনুভূত হয় বেইরুটের ২৪০ কিলোমিটার পশ্চিমে সাইপ্রাস দ্বীপেও।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার জাতীয় শোক দিবসের ঘোষণা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

Advertisement

ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটে প্রাথমিক ভাবে বিষয়টি স্পষ্ট না হলেও প্রধানমন্ত্রী হাসান দিয়াব এক বিবৃতিতে জানিয়েছেন, বন্দর এলাকার একটি গুদামে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল গত ছয় বছর ধরে। তাতেই হয়তো বিস্ফোরণ ঘটেছে।

আরও পড়ুন- উৎসবে উদ্বেল অযোধ্যা, গভীরে খেলছে দ্বিধার চোরাস্রোত​

আরও পড়ুন- রামমন্দির ঘিরে দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় দেখছে বাংলাদেশ?

লেবাননের প্রধানমন্ত্রী এও জানিয়েছেন, এত বিপুল পরিমাণে বিস্ফোরক মজুত কী ভাবে করা হল তা খতিয়ে দেখা হচ্ছে। কোনও রকম সতর্কতামূলক ব্যবস্থা ছাড়া কেন এত বিপুল পরিমাণ বিস্ফোরক মজুত করা হয়েছে তাও খতিয়ে দেখা হবে। এই ঘটনার জন্যা যারা দায়ী তাদের কঠোরতম শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী। একটা তদন্তকারী কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। পাঁচ দিনের মধ্যে সেই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

তদন্তকারীদের অনুমান, গুদামে বা তার আশপাশে আগুন লেগে গিয়েছিল। সেই আগুনের জেরেই বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণ নিয়ে এমন নানা মত উঠে আসলেও কী ভাবে বিস্ফোরণ ঘটেছিল, তার প্রকৃত কারণ কী খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসাররা।

যেখানে বিস্ফোরণ হয়েছে, সেই বন্দর এলাকা জনবহুল। বিস্ফোরণ স্থলের কাছাকাছি সব ঘরবাড়ি গুঁড়িয়ে গিয়েছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বহুতল। সেই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান অনেক মানুষ। এমনটাই জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, স্থানীয় সময় তখন বিকেল সাড়ে ৫টা। পর পর দুটো জোরাল বিস্ফোরণ হয় বন্দর এলাকায়। তীব্রতা এতটাই ছিল যে, আশপাশের বহু বাড়ি ভেঙে গুঁড়িয়ে যায়। আতঙ্কে ছোটাছুটি করতে থাকেন মানুষ। বহু মানুষ আহত হন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, বেইরুটের বিস্ফোরণে এত লোকের প্রাণহানি হল, তার জন্য আমরা গভীর ভাবে শোকাহত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন