Israel-Palestine Conflict

শর্ত বাতিল নেতানিয়াহুর

ইজ়রায়েলের বিভিন্ন কারাগারে যে সব প্যালেস্টাইনিরা বন্দি রয়েছেন তাঁদের ছেড়ে দিতে হবে— হামাসের এই শর্তে স্রেফ না বলে দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। দাবি করলেন, এই প্রস্তাবে সারবত্তা ও সত্যতা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

তেল আভিভ শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ০৭:৫২
Share:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

সংঘাত থামাতে রাজি, ফেরত দেওয়া হবে যুদ্ধবন্দিদেরও, শুধু ইজ়রায়েলকে গাজ়া থেকে বাহিনী সরিয়ে নিতে হবে। ইজ়রায়েলের বিভিন্ন কারাগারে যে সব প্যালেস্টাইনিরা বন্দি রয়েছেন তাঁদের ছেড়ে দিতে হবে— হামাসের এই শর্তে স্রেফ না বলে দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। দাবি করলেন, এই প্রস্তাবে সারবত্তা ও সত্যতা নেই।

Advertisement

হামাসের প্রত্যুত্তর, নেতানিয়াহুর ‘না’ মানে ১৩৬ জন ইজ়রায়েলি যুদ্ধবন্দিদের ফেরানোর কোনও সম্ভাবনা নেই। আমেরিকার এক সংবাদ সংস্থাকে হামাসের আধিকারিক শামি আবু জ়ুহরি জানিয়েছেন, ইজ়রায়েলি বন্দিদের ফেরানো হচ্ছে না। যার অর্থ, থামছে না ইজ়রায়েল-হামাস যুদ্ধ। আমেরিকা, কাতার ও মিশরে মধ্যস্থতার চেষ্টা সফল নয়।

রবিবার জেরুসালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে প্রতিবাদ জানান বন্দি ইজ়রায়েলিদের পরিজন। তাঁদের সঙ্গে কথার পরেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হামাসের প্রস্তাব বাতিল করার কথা ঘোষণা করেন নেতানিয়াহু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন