Benjamin Netanyahu

তৃতীয়বারের জন্য ই‌জ়রায়েলের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন বেঞ্জামিন নেতানিয়াহু

গত ১ নভেম্বর ভোট হয় ইজরায়েলে। সেই ভোটে ১২০টি আসনের মধ্যে ৩২টি আসনে জেতে দক্ষিণপন্থী লিকুদ পার্টি। ২৪ টি আসনে জিতেছিল ইয়াইর লাপিদের দল ইয়েশ আতিদ।

Advertisement

সংবাদ সংস্থা

জেরুজালেম শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ২৩:৩০
Share:

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স।

বৃহস্পতিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েলের পার্লামেন্ট নেসেটের সদস্যদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে শপথগ্রহণ করলেন তিনি।

Advertisement

গত ১ নভেম্বর ভোট হয় ইজরায়েলে। সেই ভোটে ১২০টি আসনের মধ্যে ৩২টি আসনে জেতে দক্ষিণপন্থী লিকুদ পার্টি। ২৪টি আসনে জিতেছিল ইয়াইর লাপিদের দল ইয়েশ আতিদ। অন্যান্য দক্ষিণ এবং মধ্যপন্থী দলগুলি নেতানিয়াহুকে সমর্থন জানিয়েছিল। বৃহস্পতিবার নেসেটে ৬৩ জন সদস্য তাঁর সরকারকে সমর্থন জানান। এর পরই শপথগ্রহণ করেন নেতানিয়াহু।

১২ বছর ক্ষমতায় থাকার পর ২০২১ সালের জুন মাসে বেঞ্জামিন নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার ক্ষমতায় এসেছিল। প্রধানমন্ত্রী হয়েছিলেন ইয়াইর লাপিদ। কিন্তু দেড় বছরের মধ্যেই ক্ষমতাসীন মধ্যপন্থী জোটে অন্তর্দ্বন্দ্বের জেরে আবার ভোটের পথে হেঁটেছিল ইজ়রায়েল। এই নিয়ে গত চার বছরে পাঁচ বার ভোটের পথে হেঁটেছে সে দেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন