Ajit Doval

গুরুত্বপূর্ণ সঙ্গী ভারত, ফের জানাল আমেরিকা

ডোভালের সফরের ঠিক আগে, চলতি সপ্তাহের গোড়ায় ওয়াশিংটন এসেছিলেন ভারতের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশ্রি। তিনিও বাইডেন প্রশাসনের বেশ কিছু শীর্ষ কর্তার সঙ্গে বৈঠক করেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ০৭:২৫
Share:

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফাইল ছবি।

আগামী সপ্তাহে আমেরিকা আসছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বেশ কিছু গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নেওয়ার কথা তাঁর। বৈঠক করার কথা আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভানের সঙ্গেও। তার আগে ভারত-আমেরিকা সম্পর্কের গুরুত্ব নিয়ে মুখ খুললেন জো বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্তা। আমেরিকান বিদেশ দফতরের এক মুখপাত্র, ভারতীয় বংশোদ্ভূত বেদান্ত পটেল বলেছেন, ‘‘বহু ক্ষেত্রেই ভারত আমেরিকার অত্যন্ত পছন্দের এক গুরুত্বপূর্ণ সঙ্গী। সেটা বাণিজ্যই হোক, নিরাপত্তা সংক্রান্তই হোক বা প্রযুক্তিগত সহযোগিতা।’’ পটেল আরও জানিয়েছেন, ভারতের সঙ্গে তাঁদের এই গভীর সম্পর্ককে বাইডেন প্রশাসন খুবই গুরুত্ব দিয়ে দেখে। তবে ডোভালের আসন্ন সফরের আগে এর থেকে বেশি কিছু বলতে চাননি পটেল। তিনি জানিয়েছেন, কোন কোন ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরও দৃঢ় করা যায়, তা নিয়েও ডোভালের সঙ্গে আলোচনা হবে।

Advertisement

ভারত-আমেরিকার যৌথ উদ্যোগে খুব সম্প্রতি শুরু হয়েছিল ‘দ্য ইনিশিয়েটিভ অন ক্রিটিক্যাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ কর্মসূচি। তারই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে ওয়াশিংটন আসছেন ডোভাল। আগামী ৩১ জানুয়ারি আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সালিভানের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। আলোচনা হবে বাইডেন প্রশাসনের আরও কিছু শীর্ষ আধিকারিকের সঙ্গেও।

ডোভালের সফরের ঠিক আগে, চলতি সপ্তাহের গোড়ায় ওয়াশিংটন এসেছিলেন ভারতের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশ্রি। তিনিও বাইডেন প্রশাসনের বেশ কিছু শীর্ষ কর্তার সঙ্গে বৈঠক করেন। মিশ্রির আমেরিকা সফর নিয়ে গত বুধবার টুইট করেছিলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সান্ধু। গত কাল ভারতের প্রজাতন্ত্র দিবসের এক অনুষ্ঠানে যোগ দিয়ে আরও এক বার ভারত-আমেরিকা সম্পর্কের গুরুত্ব নিয়ে মুখ খুলেছেন সান্ধু।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন