USA

‘আমার জন্য খুব মানবিক চিঠি লিখে গিয়েছেন ট্রাম্প’, বললেন বাইডেন

হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার আগে পরবর্তী প্রেসিডেন্টের জন্য আগের প্রেসিডেন্টের চিঠি লিখে যাওয়ার প্রথা আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সময় থেকেই চালু হয়।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ১৩:২৮
Share:

শপথ নেওয়ার পর এগজিকিউটিভ অর্ডারে সই করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার। ছবি- রয়টার্স।

হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার সময় বুধবার নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য খুবই মানবিক একটি চিঠি রেখে গিয়েছেন পূর্বতন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই চিঠি নতুন প্রেসিডেন্টের ভাল লেগেছে। দায়িত্ব নেওয়ার পর হোয়াইট হাউসের ওভাল অফিসে তাঁর প্রথম সাংবাদিক সম্মেলনে বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার আগে পরবর্তী প্রেসিডেন্টের জন্য আগের প্রেসিডেন্টের চিঠি লিখে যাওয়ার প্রথা আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সময় থেকেই চালু হয়।

বাইডেনের জন্য ট্রাম্প চিঠিতে ঠিক কী কী লিখেছেন তা অবশ্য জানাতে চাননি আমেরিকার নতুন প্রেসিডেন্ট। বলেছেন, ‘‘ব্যক্তিগত চিঠি। গোপনীয়। তাই আগে ওঁর সঙ্গে এ ব্যাপারে কথা বলব। তার পর চিঠির বক্তব্য প্রকাশ্যে জানাব।’’

Advertisement

নতুন প্রেসিডেন্ট হিসাবে বাইডেন শপথ নেওয়ার আগেই হোয়াইট হাউস ছেড়ে বুধবার ট্রাম্প চলে যান ফ্লোরিডার পাম বিচে ‘মার-আ-লাগো রিসর্ট’-এ।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট বাইডেন সাংবাদিক সম্মেলন করেন হোয়াইট হাউসের ওভাল অফিসের রেজোলিউট ডেস্কে বসে। দায়িত্ব নেওয়ার পর এই ডেস্কে বসেই তাঁদের প্রথম সাংবাদিক সম্মেলন করেছিলেন বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্পের মতো আমেরিকার আরও অনেক প্রাক্তন প্রেসিডেন্টও। যাঁদের কাজে অনুপ্রাণিত বাইডেন সেই মার্টিন লুথার কিং জুনিয়র এবং রবার্ট এফ কেনেডির আবক্ষ মূর্তি ছিল ঘরের ফায়ার প্লেসের উপর। রেজোলিউট ডেস্কের পিছনের টেবিলে রাখা ছিল বাইডেনের পরিবার ও শ্রমিক নেতা সিজার শ্যাভেজের ছবি।

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘‘এই দেশের (আমেরিকা) আত্মাকে আবার প্রতিষ্ঠা করতে হবে। তার জন্য আমি আপনাদের সকলের উপর নির্ভর করছি। ভরসা রাখছি। সকলকে কোভিড টিকা দেওয়ানো হবে। জলবায়ু পরিবর্তন রুখতে যা যা করণীয় সেগুলিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।’’

বাইডেন এও জানান, তাঁর প্রশাসনের কেউ কোনও সহকর্মীকে অপমান করতে পারবেন না। ‘‘সে রকম কিছু ঘটলে আমি সেই ব্যক্তিকে ছাঁটাই কিন্তু করব না’’, বলেছেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন