Ralph Paul Yarl

ভুল ‘ডোরবেল’ বাজানোয় অ-শ্বেতাঙ্গ কিশোরকে গুলি, বিক্ষোভের পর অভিযুক্তের বিরুদ্ধে চার্জ গঠন!

গুলিচালনায় অভিযুক্ত বাড়ির মালিককে গোড়ায় পুলিশি হেফাজতে রাখা হলেও ঘণ্টা দুয়েক পর ছেড়ে দেওয়া হয়। অভিযুক্ত শ্বেতাঙ্গ বৃদ্ধের গ্রেফতারির দাবি তুলে প্রতিবাদে মুখর হয়েছে কানসাস।

Advertisement

সংবাদ সংস্থা

কানসাস শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৮:৪৪
Share:

বৃহস্পতিবার রাতে যমজ ভাইকে তার বন্ধুর বাড়ি থেকে আনতে গিয়েছিল ১৬ বছরের র‌্যালফ পল ইয়ার্ল। ছবি: সংগৃহীত।

ভুল করে অচেনা বাড়ির ‘ডোরবেল’ বাজাতেই দরজার কাচ ভেদ করে পর পর দু’টি গুলি এসে বিঁধেছিল কিশোরের হাতে-মাথায়। বৃহস্পতিবার রাতে আমেরিকার মিসৌরির কানসাসে ওই ঘটনায় গুরুতর আহত কিশোরকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তবে গুলিচালনায় অভিযুক্ত বাড়ির মালিককে গোড়ায় পুলিশি হেফাজতে রাখা হলেও ঘণ্টা দুয়েক পর ছেড়ে দেওয়া হয়। অভিযুক্ত শ্বেতাঙ্গ বৃদ্ধের গ্রেফতারির দাবি তুলে প্রতিবাদে মুখর হয়েছে কানসাস। অবশেষে তাঁর বিরুদ্ধে চার্জ গঠন করেছে পুলিশ।

Advertisement

কানসাস সিটি পুলিশপ্রধান স্টেসি গ্রেভস একটি সাংবাদিক সম্মেলন করে বলেছেন, ‘‘এই ঘটনাটি যে বর্ণবেষম্যমূলক, তা বলা যায় না। তবে এ নিয়ে তদন্ত চলছে। কিন্তু পুলিশপ্রধান হিসাবে বলতে পারি যে, এ কেসে বর্ণবৈষম্যের উপাদান রয়েছে। এই সম্প্রদায়ের আশঙ্কার কথাও বুঝতে পারি।’’

সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ ক্লে কাউন্টি এলাকায় যমজ ভাইকে তার বন্ধুর বাড়ি থেকে আনতে গিয়েছিল ১৬ বছরের র‌্যালফ পল ইয়ার্ল। তবে ভুল করে অ্যান্ড্রু লেস্টারের দরজার বেল বাজিয়েছিল। অভিযোগ, সে সময় দরজার অপর প্রান্ত থেকে .৩২ ক্যালিবার রিভলভার থেকে গুলি করেন ৮৫ বছরের লেস্টার। তবে পুলিশি হেফাজতে রাখা হলেও সে রাতেই সওয়া ১টা নাগাদ অভিযুক্তকে ছেড়ে দেওয়া হয়েছিল।

Advertisement

হাসপাতালে চিকিৎসাধীন ইয়ার্লের পুলিশের কাছে দাবি, ঘটনার আগে ওই বৃদ্ধ তাঁকে বলেছিলেন, ‘‘এ দিকে এসো না।’’ এর পরেই গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়ে সে। ক্লে কাউন্টির সরকারি কৌঁসুলি জ়াকারি টমসনের দাবি, ‘‘হলফ করে বলতে পারি, এই কেসে বর্ণবৈষম্যর মাত্রা রয়েছে।’’ যদিও নিজের মন্তব্যের পক্ষে কোনও তথ্যপ্রমাণ দেননি তিনি। সরকারি কৌঁসুলির মতেই সায় দিয়েছেন কানসাসের প্রতিবাদকারীরা। লেস্টার ছাড়া পেতেই দু’দিন ধরে কানসাসে বিক্ষোভ চলেছে। ‘কৃষ্ণাঙ্গদের জীবন বিপন্ন’ বলে স্লোগান দিতে দিতে সোমবারও রাস্তায় নেমেছিলেন বিক্ষোভকারীরা। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট টুইট করে বলেন, ‘‘ভুল ডোরবেল বাজানোয় গুলিবিদ্ধ হতে হবে, এমন আতঙ্ক নিয়ে যেন কোনও শিশুকে বাঁচতে না হয়।’’

মঙ্গলবার আমেরিকার সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ জানিয়েছে, প্রাণে বেঁচে গিয়েছে ইয়ার্ল। তার সঙ্গে ফোনে কথা বলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। হাসপাতালে থেকে ছাড়া পেয়ে বাড়ি ফিরেছে সে। অন্য দিকে, লেস্টারের বিরুদ্ধে ২ লক্ষ ডলারের জামিনের বন্ড-সহ প্রাণহানির জন্য অস্ত্র দিয়ে হামলার অভিযোগ এনেছে কানসাস সিটি পুলিশ। অভিযোগ প্রমাণিত হলে ১৫ বছরের জেল হতে পারে লেস্টারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন