ভেঙে যাওয়া ইউরোপীয় ইউনিয়নে খুশি আইএস, হামলার হুমকি

ইউরোপীয় ইউনিয়নের ভাঙনে খুশি আইএস। ব্রিটেনের এই সরে যাওয়া গোটা ইউরোপের অর্থনীতিতে যে প্রভাব ফেলবে, তা নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছে এই জঙ্গি সংগঠন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জুন ২০১৬ ০৪:০৫
Share:

ইউরোপীয় ইউনিয়নের ভাঙনে খুশি আইএস।

Advertisement

ব্রিটেনের এই সরে যাওয়া গোটা ইউরোপের অর্থনীতিতে যে প্রভাব ফেলবে, তা নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছে এই জঙ্গি সংগঠন। পাশাপাশি তারা বার্লিন এবং ব্রাসেলস-এ হামলার হুমকিও দিয়েছে। ব্রিটিশ গোয়েন্দা সূত্রের খবর, গোটা ইউরোপকে পঙ্গু করে দিতে এই হামলা চালানো হবে বলে এক বার্তায় তারা জানিয়েছে। উদ্ভুত এই অর্থনৈতিক ডামাডোলের মধ্যে আইএস তার অনুগামীদের কাছে ইউরোপের মূল ভূ-খণ্ডে ধর্মঘটের ডাক দিয়েছে বলে জানিয়েছে ওই সূত্রটি।

আরও পড়ুন

Advertisement

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় দিল ব্রিটেন

ব্রিটিশ সেনা এ নিয়ে সতর্কতা জারি করেছে। সেনাপ্রধান জানিয়েছেন, ইউরোপের সমস্ত হলিডে রিসর্টগুলোকে সতর্ক করা হয়েছে। ওই রিসর্টগুলিকে আইএস-এর মতো সংগঠনগুলি গুরুতর এবং সরাসরি হুমকি দিয়েছে বলে জানিয়েছেন তিনি। ব্রিটেনের বিদেশ মন্ত্রকও জঙ্গি হানার আশঙ্কার কথা স্বীকার করে নিয়েছে। জঙ্গি-দমনকারী বাহিনী আবার এক ধাপ এগিয়ে আশঙ্কা প্রকাশ করেছে, আগামী সপ্তাহে আয়ারল্যান্ড-বেলজিয়াম ম্যাচের দিন এই হামলা চালানো হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন